চট্রগ্রাম ওয়াসার মোড়ে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

0

সিটিনিউজবিডি : বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বেতনের ওপর ধার্যকৃত ৭.৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে চট্রগ্রাম নগরীর ওয়াসা মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

এতে ওয়াসা থেকে জিইসি মোড়, ২ নম্বর গেইট এবং লালখান বাজার এলাকায় কোন গাড়ি চলাচল করছে না। ফলে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। এর আগে গত ১০ সেপ্টেম্বর নগরীর জিইসি মোড় এবং ১৩ সেপ্টেম্বর ওয়াসার মোড়ে সড়ক অবরোধ করেছিল শিক্ষার্থীরা।

সড়ক অবরোধকারী শিক্ষার্থীরা বলেন, সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ৭.৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করে শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে অনিশ্চয়তার মধ্য দিয়ে ঠেলে দিয়েছে। শিক্ষা ব্যায় কমাতে সরকারের উচিৎ ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে বেতন ও ভর্তি ফি কম নেয় সে ব্যবস্থা করা। কিন্তু সরকার সেই কাজ না করে উল্টো ভ্যাটের খড়গ শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিয়েছে।

তারা বলেন, আমরা অনেকদিন ধরে আন্দোলন করলেও সরকার কর্ণপাত করছে না। তাই বাধ্য হয়ে সড়ক অবরোধের মতো কর্মসূচি পালন করছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে। জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.