বিটিভি চট্টগ্রাম কেন্দ্র যতটা উন্নত দরকার সেখান থেকে অনেক পিছিয়ে

0

গোলাম সরওয়ার, চট্টগ্রাম অফিস :     বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে দেখা যায় না সমসাময়িক বিষয়গুলো সম্ভাবনার সব দিক থাকা সত্ত্বেও কেন্দ্রটি দুর্বল দিক সব সময় ফুটে উঠেছে ।  সময়ের দাবির প্রেক্ষিতে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র গুণগতভাবে যতটা উন্নত হওয়া দরকার সেখান থেকে অনেক পিছিয়ে আছে  বলেছেন ‘বিটিভি চট্টগ্রাম কেন্দ্র কেমন চলছে’ শীর্ষক এক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ।  । ফোরাম চিটাগাং এর উদ্যোগে ১৪ সেপ্টেম্বর বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে এ গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ফোরাম চিটাগাং এর সভাপতি জহুরুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক গীতিকার লিয়াকত হোসেন খোকন। গোল টেবিল বৈঠকে আলোচক হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক পূর্বকোণের বার্তা সম্পাদক কলিম সরওয়ার, চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউটর এর চেয়ারম্যান প্রকৌশলী মনজারে খোরশেদ আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ’র ডিন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম বেতার টেলিভিশন শিল্পী সংস্থার সভাপতি আবদুল মান্নান রানা, প্রকৌশলী এম. খায়রুল মোস্তফা, নাট্যজন শেখ শওকত ইকবাল চৌধুরী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সভাপতি মন্ডলীর সদস্য সুচরিত খোকন, বাংলাদেশ টেলিভিশন শিল্পী ও সংগীত পরিচালক ফরিদ বঙ্গবাসী, দৈনিক পূর্বকোণ এর সহকারী সম্পাদক আবসার মাহফুজ, ফোরাম চিটাগাং এর সহ সভাপতি খালেদা আক্তার চৌধুরী, আক্তার বানু ফ্যান্সী, যুগ্ম সম্পাদক সুলতানা নুর জাহান রোজী, যুগ্ম সম্পাদক রোকেয়া হক।

এতে উপস্থিত ছিলেন, গীতিকার ফারুক হাসান, সংগঠক আমিনুল হক বাবু, গীতিকার আবছার উদ্দিন অলি, আরটিভি চট্টগ্রাম ইনচার্জ সরোয়ার আমিন বাবু, নাট্য ও আবৃত্তি শিল্পী দিলরুবা খানম, কলামিষ্ট মোহাম্মদ জোবায়ের, সাংবাদিক গোলাম সরওয়ার, সংগীত শিল্পী বোরহান উদ্দিন চৌধুরী টিপু, মোস্তফা আনোয়ারুল ইসলাম, আহসান হাবীবুল আলম, আবদুর রহিম ফারুক, সাহাবউদ্দীন হাসান বাবু, , ইমরান সোহেল, মোরশেদ তালুকদার, নাজিম উদ্দিন চৌধুরী এ্যানেল, মোশতাক আহমেদ, সৈয়দ মুনছুরউল হক মিল্লাদ। প্রধান অতিথি আরো বলেন, কেন্দ্রের নেতিবাচক দিকগুলো চিহ্নিত করতে হবে।

একইসাথে যেসব সম্ভাবনাগুলো রয়েছে তাও চিহ্নিত করতে হবে। তিনি বলেন, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান স¤প্রচারের সময়সীমা ৬ ঘন্টা বা ১০ ঘন্টা বৃদ্ধি করা বড় ব্যাপার না। আসলে এই সময়টুকুতে আমরা কী দিতে পারছি সেটাই বড় ব্যাপার। অন্যান্য চ্যানেলগুলোতে যেভাবে অনুষ্ঠান প্রচার হয় এখানে তো সেভাবে হয় না। এ সময় তিনি কয়েকজন বক্তার দাবির প্রেক্ষিতে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে শিক্ষামূলক অনুষ্ঠান প্রচারের বিষয়টিতেও গুরুত্ব দেয়া উচিত বলে মন্তব্য করেন। প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার বলেন, যতবারই বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে গিয়েছি আমার কাছে মনে হয়েছে সবচেয়ে অযোগ্য লোকগুলোকেই জি.এম করে এ কেন্দ্রে পাঠানো হয়।

চট্টগ্রাম বেতার টেলিভিশন ও শিল্পী সংস্থার সভাপতি আবদুল মান্নান রানা বলেন, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দুর্নীতির বিষয়ে নতুন করে বলার কিছু নেই। এটা দুর্নীতির এমন ক্ষেত্রে পৌঁছেছে যে, আর কোন ক্ষেত্রই বাকি নেই। প্রকৌশলী খায়র“ল মোস্তফা বলেন, অন্যান্য চ্যানেলের সাথে তুলানা করলে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দুর্বল দিকগুলো ফুটে উঠে। গীতিকার লিয়াকত হোসেন খোকন বলেন, ঢাকা কেন্দ্রের অর্ধেক শিল্পী সম্মানী দেওয়া হয় এই কেন্দ্রের অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীদের এটি রীতিমত বৈষম্য।

স্যাটেলাইট চ্যানেলে বিটিভি দেখা যায় না। এটি সবচেয়ে বড় দুঃখজনক ঘটনা। এছাড়া গীতিকারদের লকবুক মেইনটেইন হয়না বলে গীতিকাররা প্রাপ্য সম্মানী পান না। নাট্যজন শেখ শওকত ইকবাল চৌধুরী বলেন, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রকে একটি পূর্ণাঙ্গ স্যাটেলাইট চ্যানেল করা খুব জর“রী। সাংবাদিক আবসার মাহফুজ বলেন, আলাদা চ্যানেল হিসাবে কেন্দ্রটিকে প্রতিষ্ঠার যেমন প্রয়োজনীয়তা রয়েছে তেমনি চট্টগ্রমের সংস্কৃতি ও মূল্যবোধকে তুলে ধরার প্রয়াসে কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হলেও তা হয়নি। ফরিদ বঙ্গবাসী বলেন, অন্যকে দোষ দেয়ার আগে নিজেদের দায়বদ্ধতাগুলোকে দেখতে হবে। যোগ্যতরা না গেলে অযোগ্যরা দখল করে নিবে, এটাই স্বাভাবিক।

অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম বলেন, মানসম্পন্ন অনুষ্ঠান তৈরি করতে হলে গুণী লোকজনকেও এর সাথে সম্পৃক্ত করতে হবে। এটি আমাদের সম্পদ, এর ভালোমন্দ দেখার দায়িত্ব আমাদের। রোকেয়া হক বলেন, এই কেন্দ্রে বিজ্ঞাপন প্রচার ও বাণিজ্যিক দৃষ্টি কোন থেকে এটিকে দেখা হলে ভাল অনুষ্ঠান নির্মাণ যেমন হবে, তেমনি এর প্রচার-প্রসারের ব্যাপকতা বৃদ্ধি পাবে।

চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউট এর চেয়ারম্যান মনজারে খোরশেদ আলম বলেন, সমস্যা ও সম্ভাবনা নিয়ে সুপারিশমালা থাকবে। আর এসব সুপারিশ বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের নীতিনির্ধারক মহলে উপস্থাপন করতে হবে। আক্তার বানু ফ্যান্সী বলেন, চট্টগ্রামের যেসব শিল্পী ঢাকায় অবস ন করছেন তাদেরকে এ কেন্দ্রের সাথে সম্পৃক্ত করতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.