ফের পাহাড় কাটছে পিএইচপি

0

সিটি নিউজ,চট্টগ্রাম : চট্টগ্রামে জরিমানা ও মুচলেকা দেয়ার পর সীতাকুণ্ডে আবার পাহাড় কাটছে পিএইচপি শিল্পগ্রুপ । পরিবেশ অধিদপ্তর পাহাড় কাটার কারণে পিএইচপি ফ্যামেলিকে জরিমানার পাশাপাশি ক্ষতিগ্রস্থ জায়গা আগের অবস্থায় ফিরিয়ে দিতে অঙ্গীকারনামা নেয়। অঙ্গিকারনামা অবজ্ঞা করে পাহাড় কাটা অব্যাহত রেখেছে এই প্রতিষ্ঠানটি।

জানা যায়, পরিবেশ অধিদপ্তরের পক্ষপাতমূলক আচরণের কারণে পাহাড় কাটা বন্ধ রাখা এবং পাহাড় পূর্বের অবস্থায় ফিরিয়ে না দিয়ে উল্টো পাহাড় কাটছে শিল্পগ্রুপটি। নিয়ম অনুযায়ী পরিবেশ অধিদপ্তর পাহাড় কাটার বিপরীতে প্রতিবর্গফুট সর্বনিম্ন ৫০ টাকা থেকে একশ’ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে। কিন্তু পিএইচপি ফ্যামেলি ২১ হাজার ৭৫০ বর্গফুট পাহাড় কাটলেও তাদের জরিমানা করা হয়েছে মাত্র ৪ লাখ টাকা। সর্বনিম্ন জরিমানা করা হলেও এই পরিমাণ পাহাড় কাটার জন্য পিএইচপি ফ্যামেলিকে ১০ লাখ ৮৭ হাজার টাকা জরিমানা করার কথা। অথচ পিএইচপি ফ্যামেলিকে জরিমানা করার এক সপ্তাহে আগে চট্টগ্রামের আরেক শিল্পগ্রুপকে একই অভিযোগে ৫ হাজার ৫৪০ বর্গফুট পাহাড় কাটায় ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

ওই শিল্পগ্রুপকে পাহাড় কাটার কারণে প্রতি বর্গফুটে ৯০ টাকা ২৫ পয়সা করে জরিমানা গুনতে হয়। একই অভিযোগে পরিবেশ অধিদপ্তরের ভিন্ন ধরনের শাস্তি এবং পক্ষপাতমূলক আচরণের কারণে পাহাড় কাটার প্রতি অতিউৎসাহি হয়ে উঠেছে পিএইচপি ফ্যামেলি। নিয়মিত পাহাড় কাটার মাধ্যমে পিএইচপি ফ্যামেলি রাস্তা নির্মাণ কাজ অব্যাহত রেখেছে। সর্বশেষ গত ১০ মার্চ সীতাকুণ্ড থানা পুলিশ সরেজমিনে পিএইচপি ফ্যামেলি পাহাড় কেটে রাস্তা নির্মাণের প্রমাণ পায়। এসময় পুলিশ সদস্যরা পাহাড় কাটায় বাধা প্রদান করে। কিন্তু বর্তমানেও পিএইচপি পাহাড় কাটা অব্যাহত রেখেছে বলে জানা গেছে।

এই প্রসঙ্গে সীতাকুণ্ড থানার সহকারী পুলিশ পরিদর্শক (এসআই) এসএম জুলফিকার হোসেন বলেন, বাড়বকুণ্ড এলাকায় পিএইচপি পাহাড় কাটার একটি অভিযোগের ভিত্তিতে আমরা পরিদর্শনে যাই। সেখানে কিছু শ্রমিক পাহাড় কাটার কাজে নিয়োজিত ছিলো। ওরা পিএইচপির পক্ষে রাস্তা নির্মাণের কাজ করছে বলে জানায়। আমরা তাৎক্ষণিক পাহাড় কাটার কাজ বন্ধ তাদের সরিয়ে দিই। বিষয়টি উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

উল্লেখ্য, গত ৬ মার্চ পিএচপি’র প্রতিনিধি দলের উপস্থিতিতে পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগের শুনানি করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন। এসময় পরিবেশ অধিদপ্তর পিএইচপি ফ্যামেলিকে ৪ লাখ টাকা জরিমানা করে ক্ষতিগ্রস্থ পাহাড় ভরাট করে পূর্বের অবস্থায় নিয়ে যাওয়া এবং সেখানে কাছ লাগানোর জন্য তিনশ’ টাকার ননজুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গিকার নেন। এর আগে ২৪ ফেব্রুয়ারি সীতাকুণ্ডের বাড়বকুণ্ডে পিএইপির পাহাড় কেটে রাস্তা নির্মাণের তথ্য পেয়ে পরিবেশ অধিদপ্তরের দুইজন পরিদর্শক সরেজমিনে পরিদর্শন করেন। পরিবেশ অধিদপ্তরের পরিদর্শনে পাহাড় কাটার প্রমাণ মেলায় পিএইচপি ফ্যামেলিকে পরিবেশ অধিদপ্তর শুনানিতে ডাকে। শুনানির চিঠিতে পিএইচপি ফ্যামেলিকে স্বশরীরে হাজির হতে বলা হয়।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোফাজ্জল হোসেন বলেন, পাহাড় কাটার অপরাধে শিল্প গ্রুপ পিএইচপি ফ্যামিলিকে জরিমানা করা হয়েছে। এখন তারা নতুন করে পাহাড় কাটার সাহস করে কিভাবে? আমাদের কাছে এখনো এই বিষয়ে কোন অভিযোগ আসেনি। তারপরও আমরা বিষয়টি খতিয়ে দেখে সত্যতা পেলে কঠোর ব্যবস্থা নেবো।

শিল্প গ্রুপ পিএইচপি ফ্যামেলির ডিজিএম (এস্টেট) আমীর হোসেনের বক্তব্য জানার জন্য তাঁর ব্যবহৃত মুঠোফোনে বার বার কল দিলেও তিনি রিসিভ করেননি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.