ভারতে জঙ্গি সন্দেহে দুই বাংলাদেশি গ্রেফতার

0

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে জঙ্গি সন্দেহে ২ বাংলাদেশিকে গ্রেফতার করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। জঙ্গি সংগঠন আইএসের সঙ্গে জড়িত সন্দেহে ভারতে ভ্রমণকালে পাটনা রেলওয়ে স্টেশন থেকে এদেরকে গ্রেফতার করে বিহার পুলিশ। এ সময় তাদের কাছ থেকে বেশ কিছু ডকুমেন্ট জব্দ করা হয়েছে। এগুলো আইএসসহ বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের সঙ্গে সম্পর্কিত বলে দাবি করছে পুলিশ।

বিহার পুলিশ অভিযোগ করেছে তারা ইসলামিক স্টেট বাংলাদেশ (আইএসবিডি)-এর সদস্য। গ্রেফতার করা ওই দুই যুবক হলো ঝিনাইদহের চাপাতলার খায়রুল মন্ডল ও আবু সুলতান। সরকারি একটি সূত্র নিশ্চিত করে বলেছেন, পাটনা রেলওয়ে স্টেশনের পাশ্ববর্তী মাদানি মুসাফিরখানা এলাকা থেকে তাদের গ্রেফতার করে বিহারের সন্ত্রাস বিরোধী স্কোয়াডের (এটিএস) একটি দল।

এটিএসের একটি সূত্র জানিয়েছে, জিজ্ঞাসাবাদকালে ওই দুই যুবক স্বীকার করেছে তারা আইএসবিডি ও জমিয়তুল মুজাহিদিনের সক্রিয় সদস্য। ওই দুই যুবক জানিয়েছে, তারা সদস্য সংগ্রহের জন্য সফর করছিল পশ্চিমবঙ্গ, কেরালা, দিল্লি ও বিহার। তারা জিহাদের জন্য আইএসে যোগ দিতে সিরিয়া যেতে চেয়েছিল।

বিহার পুলিশ জানিয়েছে, এই দুই যুবকের কারো কাছে পাসপোর্ট নেই। ভিসা নেই। নেই অন্য কোনো বৈধ ভ্রমণের কাগজপত্র। তারা অবৈধ উপায়ে সীমান্ত অতিক্রম করেছে। তবে তাদের কাছে ছিল ভারতীয় ভুয়া ভোটার পরিচয়পত্র, একটি ভুয়া প্যান কার্ড। এ ছাড়া ছিল তিনটি মোবাইল ফোন ও একটি মেমোরি কার্ড।

পালওয়ামা হামলার পর আধা সামরিক বাহিনী মোতায়েনের বিষয়ে বিস্তারিত তথ্য ছিল তাদের কাছে। এ ছাড়া ছিল পোস্টার ও প্রচারপত্র। এগুলো আইএস ও অন্যান্য সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্কিত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.