উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে গবেষণার বিকল্প নেইঃ প্রধানমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্কঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের অর্থনৈতিক উন্নতিকে টেকসই করতে, উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে গবেষণার কোনো বিকল্প নেই, এজন্য বিজ্ঞানী ও গবেষকদের আরও বেশি আন্তরিক হয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে।

আজ বুধবার (১০ এপ্রিল) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি প্রথমবার সরকারে এসে লক্ষ করলাম, গবেষণার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে না, এতে কোনও বরাদ্দ দেওয়া হতো না। গবেষণার জন্য বিশেষভাবে প্রণোদনা দেওয়া দরকার, এটা তাদের মাথায় ঢোকেনি। আমি সরকারে এসেই তা করলাম। সে সময় আমাদের রিজার্ভ মানি ও সম্পদ কম থাকার পরও ১২ কোটি টাকা বরাদ্দ রাখলাম গবেষণা খাতে। পরে এটি আরও বাড়ানো হয়েছে।

শেখ হাসিনা বলেন, গবেষণায় গুরুত্ব দেয়ার ফলে আমরা আজ খাদ্যে স্বয়সম্পূর্ণ। এখন আমরা খাদ্য বিদেশেও রপ্তানি করতে পারি।

বিএনপি-জামায়াতের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ২১ বছর এবং ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত ২৯ বছর যারা ক্ষমতায় ছিল তারা দেশের আর্তসামাজিক উন্নতিতে কোনো ছাপ রাখতে পারেনি। স্বাধীনতার আদর্শে যারা বিশ্বাস করে না তারা দেশের জন্য আর কী উন্নতি করবে!

শেখ হাসিনা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু গবেষণার প্রতি গুরুত্ব দিয়ে ফেলোশিপ চালু করেছিলেন। কিন্তু পরবর্তী সরকারগুলো তা বন্ধ করে দেয়। এতে দেশের গবেষণা হোঁচট খায়।

তিনি জানান, তার সরকার দেশে গবেষক তৈরিতে ভূমিকা রাখছে। দেশে এবং বিদেশে গিয়ে যাতে গবেষণা চালাতে পারে সে ব্যবস্থা করে দিচ্ছে। উন্নত ও সমৃদ্ধ দেশ গড়তে তিনি গবেষকসহ সবার সহযোগিতা কামনা করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.