২ কোটি ২১ লক্ষ টাকা উপকারভোগীদের বিতরণ করলেন মেয়র

0

সিটি নিউজঃ  জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় বাস্তবায়িত চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন (খওটচঈ) প্রকল্পের আর্থ-সামাজিক উন্নয়ন তহবিলের আওতায় ২ কোটি ২১ লক্ষ ৯ হাজার ৮০ টাকা উপকারভোগীদের রকেট একাউন্টে প্রদান করা হয়। নগরীর দক্ষিণ পাহাড়তলী, মোহরা, পূর্ব বাকলিয়া,পূর্ব মাদারবাড়ী,পাথরঘাটা,বক্সিরহাট ওয়ার্ডের ৩২৫৯ জন উপকারভোগীকে এই টাকা প্রদান করা হয়। অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আজ মঙ্গলবার (২৮ মে) সকালে জমিয়তুল ফালাহ মসজিদ প্রাঙ্গনে প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় আর্থ- সামাজিক উন্নয়ন তহবিল প্রদান ও মতবিনিময় সভায় উপকারভোগীদের রকেট একাউন্টে এই অর্থ প্রদান করা হয়। চসিক প্রধান নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কাউন্সিলর মোহাম্মদ ইসমাইল বালি, জাতীয় প্রকল্প ব্যবস্থাপক সরদার এম আসাদুজ্জামান বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে খওটচঈ’র টাউন ম্যানেজার ড.সোহেল ইকবাল স্বাগত বক্তব্য প্রদান করেন। এছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন টাউন ফেডারেশন এর ভারপ্রাপ্ত সভাপতি মিসেস কোহিনুর আকতার। প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন প্রান্তিক জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নে ব্যবহৃত জনগণের অর্থ যেনো নিয়ম- কানুন মেনে ব্যয় করা হয় তা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।

সিটি মেয়র আরো বলেন আর্থিক অনুদান পরিকল্পিতভাবে ব্যবহার করলে প্রান্তিক জনগোষ্ঠির ভাগ্য উন্নয়ন হবেই।এতে উপকারভোগীদেরকে সঞ্চয়ী হওয়ার পরামর্শ দেন মেয়র। তিনি বলেন অনুদানে লভ্যাংশ খরচ করলে চলবে না। এক্ষেত্রে ন্যূনতম আনা,সিকি,আদুলী পর্যন্ত সঞ্চয় করে রাখতে হবে। সঞ্চয়ী এ টাকা জীবনে যে কোনো মুহুর্তে সহযোগি হিসেবে কাজ করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। মেয়র বলেন এবছর প্রথম পর্যায়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৪ টি ওয়ার্ডের ৯৪২২ পরিবারকে ৬,৫২,৪০,৭২৫ টাকার অনুদান প্রদান করা হবে।

এই অনুদানের ১ম পর্বে আজ ৬টি ওয়ার্ডের ৩২৫৯ জন উপকারভোগীকে ২,২১,০৯,০৮০ টাকা উপকারভোগীদের রকেট একাউন্টে প্রদান করা হয়। এই প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ, শিক্ষা উপবৃত্তি ও আয় বৃদ্ধিনূলক অনুদান নগরের দরিদ্র জনগোষ্ঠীর আর্থ- সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে ফলপ্রসূ ভূমিকা রেখেছে বলে মেয়র মন্তব্য করেন। অনুষ্ঠান শেষে সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীনের ঘোষণার মাধ্যমে এবং ডাচ;-বাংলা ব্যাংকের সহযোগিতায় ৩২৫৯ জন উপকারভোগীর রকেট একাউন্টে তাৎক্ষণিক প্রেরণ করা হয়।

এই সময় উপস্থিত উপকারভোগীরা টাকা পাওয়ার আনন্দে উচ্ছাস প্রকাশ করেন। সভাপতির বক্তব্যে চসিক প্রধান নিবার্হী কর্মকর্তা মোঃ সামসুদ্দোহা এই প্রকল্পের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তনের ভূয়সী প্রশংসা করেন এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। স্বাগত বক্তব্যে খওটচঈ প্রকল্পের টাউন ম্যানেজার জনাব ড.সোহেল ইকবাল বলেন- প্রকল্পের নিবন্ধিত ৪৬২১১ জন প্রাথমিক দলের সদস্য হতে নিরপেক্ষ তথ্য-উপাত্ত সংগ্রহ করে তার আলোকে অনুদান পাওয়ার যোগ্য সদস্যদের বাছাই করা হয়।

এর মধ্যে কর্মসংস্থানের জন্য শিক্ষানবিস অনুদান পাচ্ছেন মোট ৮৮১ জন,ঝরে পড়া ও বাল্য বিবাহপ্রতিরোধে শিক্ষা অনুদান পাবে ৩৩৯৭ জন,ক্ষুদ্র ব্যবসার জন্য অনুদান পাবে ৫১৪৪ জন।এর মধ্যে আজকে ৬ টি ওয়ার্ডের অনুদান রকেট একাউন্টের মাধ্যমে প্রদান করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.