শিক্ষার্থীদের দেশপ্রেমের মন্ত্র দিলেন লেখিকা রমা চৌধুরী

0

সিটিনিউজবিডি : ‘একাত্তরের জননী’ খ্যাত লেখিকা রমা চৌধুরীর কাছ থেকে দেশপ্রেমের মন্ত্র নিয়েছেন চট্টগ্রামের জার্মান ভাষা শিক্ষাকেন্দ্র ডী স্প্রাখে’র শিক্ষার্থীরা।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সকালে নগরীর জামালখানে জার্মান ভাষা শিক্ষাকেন্দ্রে ‘রমা চৌধুরী: তাঁর কথা তাঁরই মুখে’ শীর্ষক আলাপচারিতার আয়োজন করা হয়।

বৈঠকী ঢংয়ে আয়োজিত এ অনুষ্ঠানে রমা চৌধুরী শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।শিক্ষার্থীদের দেশপ্রেমের মন্ত্র দিলেন লেখিকা রমা চৌধুরী

রমা চৌধুরী বলেন, ১৯৭১ সালে এদেশের মাটি স্বাধীনতা লাভ করেছে। কিন্তু দেশের মানুষের মুক্তি আদৌ আসেনি। মানুষের মুক্তি না আসলে সেই স্বাধীনতার কোন ভিত্তি নেই।

তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, লেখাপড়া শিখে অনেকে বিদেশে চলে যায়। ব্যক্তিগত উন্নতির জন্য দেশকে বঞ্চিত করা উচিৎ নয়। যে মাটিতে জন্ম সেই মাটি আর মানুষের উন্নতির জন্য কাজ করতে হবে।

তরুণদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করার আহ্বান জানান রমা চৌধুরী।

অনুষ্ঠানে ডী স্প্রাখের পরিচালক জয়ন্ত চৌধুরী বলেন, রমা চৌধুরী একটি সংগ্রামের নাম। মুক্তিযুদ্ধ তাঁর সারা জীবনকেই এলোমেলো করে দিয়েছে। কিন্তু তারপরেও তিনি প্রবল তেজস্বীতায় সবকিছু হারিয়ে সবাইকে নিয়েই মাথা উঁচু করে সমাজে দাঁড়িয়ে আছেন। তাঁর জীবন সকলের জন্যই অনুপ্রেরণার।

অনুষ্ঠানে রমা চৌধুরীর বইয়ের প্রকাশক আলাউদ্দিন খোকনও উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের দেশপ্রেমের মন্ত্র দিলেন লেখিকা রমা চৌধুরীএকাত্তরে মুক্তিযুদ্ধের ঝাপটায় ঘরবাড়ি, সম্ভ্রম, নিজের সৃষ্টি সর্বোপরি দু’সন্তান হারানো বিপর্যস্ত জীবনসংগ্রামী রমা চৌধুরী এখন বইয়ের ফেরিওয়ালা। নিজের লেখা বই নিজেই ফেরি করে বিক্রি করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে মাস্টার্স করা এই বৃদ্ধা।

২০১২ সালের ১৫ ডিসেম্বর রমা চৌধুরীকে নিয়ে ‘যাদের ত্যাগে স্বাধীনতা: একাত্তরে সব হারিয়ে এখন বইয়ের ফেরিওয়ালা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.