আমি সামান্য একজন মানুষ – সাংবাদিক সিদ্দিক আহমেদ

0

নিজস্ব প্রতিবেদক :  ‘আমি বুড়ো বয়সে সাংবাদিকতায় এসেছি।  আমি সামান্য একজন মানুষ।  সম্মানটা বেশি পেয়ে গেছি। ’ সত্তর পেরুনো সাংবাদিক সিদ্দিক আহমেদের তৃপ্তিভরা মন্তব্য।

দীর্ঘ সাংবাদিকতা জীবনে সততার জন্য প্রশংসিত সিদ্দিক আহমেদ বলেন, আমি অর্থনীতির অংক বুঝিনি।  টাকা কামানোর অংক আমি শিখিনি।  এজন্য আমার মধ্যে কোন দু:খ, কষ্ট, আফসোস নেই।  আমি চেষ্টা করলে টাকা কামানোর অংক শিখতে পারতাম।  কিন্তু সেটা আমি করিনি।  এজন্য আমি বিন্দুমাত্র বিচলিত নয়।  আমি জীবনে যা হতে চেয়েছিলাম তার দশ শতাংশ তো হয়েছি।  আমার সন্তানদের মধ্যেও কোন দু:খবোধ নেই।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে সহকর্মী সাংবাদিক, ভক্ত-অনুরাগীদের সামনে এভাবেই নিজের জীবনকথা তুলে ধরেছেন বরেণ্য সাংবাদিক, প্রাবন্ধিক সিদ্দিক আহমেদ।DSC_0115

এই পুঁথিপাঠ আর পিতার প্রতি মানুষের ভালবাসা তার জীবন, সাহিত্যকর্ম, রাজনীতির প্রথম পাঠ বলে মনে করেন সিদ্দিক আহমেদ, যিনি দৈনিক একতা-সংবাদসহ বিভিন্ন পত্রিকায় কাজ করে জীবনের একটি পর্যায়ে এসে বেছে নেন হালচাষকে।  মাঠে গরু দিয়ে জমি চাষ, চারা রোপণ, ধান কাটাসহ বিভিন্ন কাজের মধ্য দিয়ে উপার্জন করে একসময় তিনি সংসারের হাল ধরেছিলেন বলে জানান সিদ্দিক আহমেদ।

তিন ছেলে, এক মেয়ের জনক সিদ্দিক আহমেদ জানালেন, সমাজতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে এতটাই নিমগ্ন ছিলেন তিনি, বিয়েই করতে চাননি।  একদিন তার আটপৌড়ে বাঙালি মা তাকে বললেন, হিন্দু হোক, মুসলিম কিংবা বৌদ্ধ হোক, একটা বিয়ে কর।  তারপর বিয়ে করলেন।  সন্তানরা এখন সবাই নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত।
আমার জীবন আমার সাংবাদিকতা’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম প্রেসক্লাব।  অনুষ্ঠানে সিদ্দিক আহমেদের বক্তব্য শুরুর আগে তাকে নিয়ে প্রেসক্লাবের নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

কানায় কানায় পূর্ণ মিলনায়তনে চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ারের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফী মিজানুর রহমান।

পিএইচপি ফ্যামিলির পক্ষ দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত সিদ্দিক আহমেদের চিকিৎসার সমস্ত ব্যয়ভার বহনের ঘোষণা দিয়েছেন সুফী মিজানুর রহমান।  তিনি বলেন, একজন মানুষ তার কর্মগুণে বড় হয়, মানুষের ভালবাসা পায়।  একজন সাংবাদিক সিদ্দিক স্যারের জন্য অসংখ্য মানুষের ভালবাসা প্রমাণ করে তিনি সফল।  মানুষের ভালবাসার চেয়ে বড় কিছু আর এ পৃথিবীতে নাই।

চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে সাংবাদিক, ভক্ত-অনুরাগীরা সিদ্দিক আহমেদকে বিভিন্ন প্রশ্ন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.