সেমির সমীকরণের সামনে বাংলাদেশ

0

সিটি নিউজ ডেস্ক :  বিশ্বকাপের প্রথম পর্বের খেলা শেষের দিকে। বেশিরভাগ দলই কমপক্ষে ৭টি করে ম্যাচ খেলে ফেলেছে। কয়েকটি দলের ৮ ম্যাচ হয়ে গেছে। এখন পর্যন্ত মাত্র একটি দল সেমি ফাইনাল নিশ্চিত করেছে। প্রথম দল হিসেবে অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়ার শেষ চারে চলে গিয়েছে।

এদিকে এখনও নিশ্চিত না হলেও নিউজিল্যান্ড ও ভারত সেমির দৌড়ে সুবিধাজনক অবস্থানে আছে। তবে চতুর্থ জায়গাটির জন্য চলছে জোর লড়াই। একটি জায়গার জন্য লড়ছে ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান। এর মধ্যে রোববার ভারতকে হারিয়ে সেমির পথে অনেকটাই এগিয়ে গেছে ইংলিশরা। আর তাদের জয়ে চাপে পড়েছে বাংলাদেশ। সাথে পাকিস্তানও।

এই মুহূর্তে ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে আছে বাংলাদেশ। সমীকরণ বলছে বাংলাদেশ সেমিতে উঠতে পারে যদি ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ডের মধ্যে যে কোন একটি দল বাদ পড়ে।

প্রথম পর্বের অবশিষ্ট ম্যাচের সূচি

 

শর্ত :

বাংলাদেশের পরবর্তী দুই ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে। মঙ্গলবার এজবাস্টনে কোহলিদের মুখোমুখি হবে টাইগাররা, শুক্রবার লর্ডসে প্রতিপক্ষ পাকিস্তান। সেমির লড়াইয়ে টিকে থাকতে হলে দুইটি ম্যাচেই জয় চাই বাংলাদেশের।

দুই ম্যাচ জিতলেই কেবল সেমির সমীকরণ নিয়ে ভাবা যাবে। কিন্তু এর মধ্যে একটি ম্যাচও যদি হারে বাংলাদেশ তবে প্রথম পর্ব খেলেই ঢাকা টিকিট কাটতে হবে।

পয়েন্ট টেবিল (১ জুলাই পর্যন্ত)

সমীকরণ : ১

দুই ম্যাচ জিতলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ১১। তখন গুরুত্বপূর্ণ হয়ে উঠবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচটি। এই ম্যাচে ইংলিশরা হেরে যায় তখন পয়েন্ট টেবিলের অবস্থা দাঁড়াবে— নিউজিল্যান্ডের : ১৩ পয়েন্ট, পাকিস্তান : ৯ পয়েন্ট, ইংল্যান্ড : ১০ পয়েন্ট এবং বাংলাদেশ : ১১। অর্থাৎ পয়েন্টে এগিয়ে থাকায় সেমির টিকিট পেয়ে যাবে মাশরাফি-সাকিবরা।

সমীকরণ : ২

কিউইদের বিপক্ষে যদি ইংল্যান্ড জিতে যায় তখন ভারত ও পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জয় পেতে হবে বাংলাদেশকে। কারণ, তখন সামনে চলে আসবে রানরেটের হিসাব।

রান রেটে কিউইরা বেশ এগিয়ে বাংলাদেশের চেয়ে। তাদের রান রেট +০.৫৭২। অন্যদিকে বাংলাদেশের -০.১৩৩। এই ব্যবধান কমাতেই ভারত-পাকিস্তানের বিপক্ষে বড় রানের ব্যবধানের জয় দরকার টাইগারদের। এটা করতে পারলে নিউজিল্যান্ডকে হটিয়ে সেমির পথে যাত্রা করবে বাংলাদেশ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.