প্রবাসে দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিকের কোন বিকল্প নেই : সুমন চৌধুরী

0

গোলাম সারওয়ার : ছাত্রজীবন থেকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রানিত হয়ে ছাত্র রাজনীতি এবং বঙ্গবন্ধুর প্রানপ্রিয় সংগঠন আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত আছেন সুমন চৌধুরী। পটিয়া থানা ছাত্রলীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেছেন ছাত্রজীবনে।

চট্টগ্রাম দক্ষিন জেলা ছাত্রলীগের সাবেক শিক্ষা ও সাহিত্য সম্পাদক ছিলেন। দীর্ঘ ২০ বছর যাবত ওমান আওয়ামী লীগের বিভিন্ন গুরুত্বপুর্ন পদে অধিষ্টিত রয়েছেন। এ পর্যন্ত তিনবার ওমান আওয়ামী লীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ওমানে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত।

বিশিষ্ট সমাজ সেবক ও রাজনীতিবিদ সুমন চৌধুরী আজকের সুর্যোদয় এর সাথে এক একান্ত সাক্ষাতকারে বলেন, ’ওমানে আওয়ামী লীগের সাংগঠনিক তৎপরতা মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ ও ইউরোপের চেয়ে অনেক শক্তিশালী অবস্থানে আছে। দীর্ঘ ২৫ বছর যাবত এই সংগঠন চলছে। ওমানে আমাদের ২২টি শাখা কমিটি আছে। নবীন প্রবীনের সমন্বয়ে সংগঠন চলছে। প্রবীনদের মধ্যে আলহাজ্ব ইমাম হোসেন, আলহাজ্ব গোলাম মোস্তফা রিন্টু, আলহাজ্ব মোহাম্মদ নোমান, জহিরুল ইসলাম, এস.এম শফি, ইঞ্জিনিয়ার মোস্তফা কামাল পাশা, হাজী আবুল কালাম, প্রমতোষ চৌধুরী ও তাপস চৌধুরী প্রমুখ। তার মধ্যে অনেকে মৃত্যুবরন করেছেন আবার অনেকে দেশে অবস্থান করছেন।

বিশিষ্ট সংগঠক ও সমাজসেবক সুমন চৌধুরী বলেন, প্রবাসী বাংলাদেশি ভাইদের মুলত সমস্যা হচ্ছে ভিসা সংক্রান্ত জটিলতা। ব্যক্তিগত ও বিভিন্ন এজেন্সির মাধ্যমে শ্রমিকরা যখন ওমানে প্রবেশ করে তখন বিভিন্নভাবে প্রতারনার সম্মুখীন হয়। দেখা গেছে, এক চাকরীর কথা বলে এনে দেয়া হয় অন্য চাকরী। আবার কোম্পানীর চাকরীর কথা বলে আনা হলেও ওমানে এসে দেখেন তার কোন কাজই নেই। বেতন ও অন্যান্য সুবিধা বঞ্চিতরা বাধ্য হয়ে অবৈধভাবে কাজ করতে বাধ্য হচ্ছে এবং সমস্যায় পড়ছে। এসব ব্যাপারে বাংলাদেশ সরকারের শ্রম মন্ত্রনালয়কে আরও সতর্ক ও আন্তরিক হতে হবে।

ওমানে শ্রমবাজার বৃদ্ধির এক প্রশ্নের জবাবে সুমন চৌধুরী বলেন, প্রথমত সরকার যদি জিটুজি পদ্ধতিতে অর্থাৎ সরকার টু সরকার শ্রমিক পাঠায় তাহলে শ্রমিকরা বেশি লাভমান হবেন। এতে করে শ্রমিকরা প্রতারিত হবেন না। দ্বিতীয়ত দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিক পাঠালে অবৈধ হওয়ার স¤ভাবনা থাকবে না। শ্রমিকরাও যোগ্যতা অনুসারে কাজ পাবেন এবং কর্মসংস্থানও বাড়বে। এতে করে শ্রমিকরা প্রতারনার শিকার যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। ব্যক্তি পর্যায় বা এজেন্সির মাধ্যমে যারা শ্রমিক পাঠায় তাদেরকে সরকারের নজরদারী অত্যন্ত জরুরী। যাতে করে তাদের চুক্তিপত্রগুলি সঠিক থাকে। কোনভাবেই যারা প্রতারিত না হয়।

সুমন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলছে উন্নয়নের পথে। আমি মনে করি তার ধারাবাহিকতায় ২০২০ সাল পর্যন্ত শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ ও সুখী সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে উঠবে। বিশ্ব সমাজেই বাংলাদেশ নেতৃত্ব দিবে। সেজন্য সকলকে ঐক্যবদ্ধভাবে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যেতে হবে। সকল ভেদাভেদ ভুলে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে। সকল চক্রান্ত রুখে দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য কাজ করতে হবে। সরকার সারাদেশে উন্নয়নের ধারাবাহিকতায় এখন পর্যন্ত সম্পুর্নভাবে সফল। মুক্তিযুদ্ধের চেতনায় প্রজ্জ্বলিত এই সরকারের আমলে দেশে অনেক কাজ হয়েছে।

সুমন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিত করতে হবে। বাংলার মাটিতে খুনিদের স্থান হতে পারে না। জঙ্গিদের বাংলার মাটি থেকে সম্পুর্ন নির্মুল করতে হবে। সুমন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগের মাধ্যমে আমরা স্বাধীনতা পেয়েছি। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে বাঙ্গালী জাতি অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে মধ্যম আয়ের দেশে পরিনত হতে যাচ্ছে। একজন প্রবাসী হিসেবে বলবো, বাংলাদেশের শ্রমবাজার বিকশিত হওয়ার যে সম্ভাবনা রয়েছে সেই সম্ভাবনাকে যৌক্তিক পর্যায়ে কাজে লাগাতে হবে। সবশেষে প্রবাসী কল্যানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির দৃষ্টি আকর্ষন করে বলবো, তিনি একজন জনবান্ধব কর্মঠ মানুষ। সাম্প্রতিক তাকে ঘিরে এই মন্ত্রনালয় নতুন বলবো, তিনি একজন জনবান্ধব কর্মঠ মানুষ। সাম্প্রতিক তাকে ঘিরে এই মন্ত্রনালয় নতুন স্বপ্ন রচিত হয়েছে। মন্ত্রী মহোদয় বলেছেন, বর্তমানে যে হারে কর্মী বিদেশ যাচ্ছে দ্রুততম সময়ে তা দ্বিগুন করার উদ্যোগ গ্রহন করা হবে। আমি মনে করি, বিদেশে কর্মসংস্থানের পরিধি আরও বাড়াতে হবে।

সুমন চৌধুরী

সাধারন সম্পাদক,আওয়ামী লীগ ওমান কেন্দ্রীয় কমিটি, মাস্কাট, সালতানাত অব ওমান

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.