উদ্যোক্তা হোন,আপনি নিজেই অন্যকে চাকরি দিন-ড.কাজী শহীদুল্লাহ

0

সিটি নিউজ,চট্টগ্রাম : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, দেশে প্রচলিত শিক্ষার বদলে কারিগরি শিক্ষার দিকে ছাত্র-ছাত্রীদের মনোযোগ দিতে হবে। গ্রাজুয়েট হয়ে অন্যের অধীনে আপনি কেন চাকরি করবেন? উদ্যোক্তা হোন, আপনি নিজেই অন্যকে চাকরি দিন।

রোববার ২১ জুলাই বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম নগরে অবস্থিত প্রিমিয়ার ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তনে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, অর্থনীতির সক্ষমতা বাড়াতে হলে দরকার বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির পর্যাপ্ত জ্ঞান। দেশ অর্থনীতিতে মজবুত হলে দেশের ভিতও শক্ত হবে। এ জন্য দরকার বাস্তবমুখী শিক্ষা। মনে রাখতে হবে, শিক্ষা অস্তিত্ব রক্ষার হাতিয়ার।
তিনি বলেন, দক্ষ জনশক্তি পারে বেকারত্ব দূর করতে। দেশের বিশাল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে না পারলে, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পৌঁছানো সম্ভব নয়। এ জন্য কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে। বর্তমানে ১৬ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করছেন। ২০২১ সালের মধ্যে ২০ শতাংশে উন্নীত করতে হবে।

স্বাগত বক্তব্যে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষার্থীরা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় কৃতিত্বপূর্ণ অবদান রাখছেন। এমন কোনো সেক্টর পাওয়া যাবে না, যেখানে প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষার্থীরা নেই। এই বিশ্ববিদ্যালয় থেকে ৮ হাজার শিক্ষার্থী স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে বের হয়েছেন। বর্তমানে ৮ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত।বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি গবেষণা কার্যক্রম অনুমোদন দেওয়ার দাবীও জানান।

তিনি বলেন, প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর কল্যাণে এই বিশ্ববিদ্যালয়টি গড়ে উঠেছিল। তিনি চেয়েছিলেন এই অঞ্চলের মানুষকে শিক্ষার দিক দিয়ে এগিয়ে রাখতে। এছাড়াও তিনি স্বাস্থ্য খাতেও অনেক অবদান রেখেছেন।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেছেন, সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন প্রণয়ন করে বিশ্ববিদ্যালয় পরিচালনা খাতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত হওয়ার প্রবণতা বন্ধ হয়েছে। তিনি বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও গবেষণা খাতে সরকার সবসময় সহযোগিতা দিয়ে যাচ্ছে। যারা বাণিজ্যিক চিন্তা ভাবনা করে প্রতিষ্ঠান পরিচালনা করছে, তাদের দিকে নজর দেওয়ার সময় এসেছে।

সমাবর্তন বক্তার বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। সমাবর্তন অনুষ্ঠানে ১ হাজার ১১২ জনকে ডিগ্রি দেওয়া হয়।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.