শহীদ মৌলভী সৈয়দ আহম্মদের নামে সড়ক হবেঃ মেয়র 

0

সিটি নিউজঃ  বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন আহম্মদ চৌধুরীর নেতৃত্বে আজ সোমবার দুপুরে নগর মুক্তিযোদ্ধাদের একটি প্রতিনিধি দল সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীনের সাথে তাঁর দপ্তরে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে তারা মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ মৌলভী সৈয়দ আহম্মদের অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন মৌলভী সৈয়দ আহম্মদ ছিলেন একজন দুঃসাহসী ছাত্রনেতা। অনলবর্শী বক্তা মৌলভী সৈয়দ পূর্ব পাকিস্তান ছাত্রলীগ, চট্টগ্রাম শহর শাখার সভাপতি ছিলেন।

৬৯’র গণআন্দোলনে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ করে আন্দোলনের নেতৃেত্ব ছিলেন তিনি। সে সময় তিনি ইয়াহিয়া সরকারের দুঃশাসনের বিরুদ্ধে গড়ে তোলেন দূর্বার আন্দোলন সংগ্রাম।

৭১’র ৭ই মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ঘোষণা ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ এ আহ্বানের সাড়া দিয়ে সেদিন ঘুমন্ত কুম্ভকর্ণ বাঙালিকে জাগ্রত করতে মৌলভী সৈয়দ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পরেন। শুরু হল তাঁর সংগ্রামী জীবন দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ি সংগ্রামের মাধ্যমে অর্জিত হলো মহান স্বাধীনতা।

মৌলভী সৈয়দ দেশের অর্থনৈতিক মুক্তির লক্ষে বঙ্গবন্ধুর নির্দেশে দেশ গড়ার সংগ্রামে নেমে পরেন। স্মারকলিপিতে নেতৃবৃন্দ আরো বলেন ৭৫’র ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যাকান্ডের প্রথম প্রতিবাদকারী শহীদ মৌলভী সৈয়দ আহম্মদ। মৌলভী সৈয়দ বঙ্গবন্ধুর হত্যার প্রতিশোধ নিতে গিয়েই নিজের জীবন উৎসর্গ করেছিলেন।

১৯৭৭ সালে সামরিক জান্তা স্বৈরাশাসক জিয়াউর রহমানের আমলে বিচারের নামে প্রহসন করে এই বীর মুক্তিযোদ্ধাকে ঢাকা সেনানিবাসে নির্মম ভাবে হত্যা করা হয়। মৌলভী সৈয়দ প্রসঙ্গে মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দরা বলেন শহীদ মৌলভী সৈয়দ ছিলেন নীতি-আদর্শের মূর্ত প্রতীক। তারা এ বীর সেনানী শহীদ মৌলভী সৈয়দ এর নামে বর্তমান চৌমুহনী কর্ণফুলী মার্কেট হতে বড়পোল পর্যন্ত হালিশহর সড়কটি নাম করণের জন্য সিটি মেয়রের নিকট দাবী জানান।

মেয়র শহীদ মৌলভী সৈয়দের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে বলেন, তিনি ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। কোন অন্যায়, অত্যাচার, জুলুম, নির্যাতন এই শহীদ মু্িক্তযোদ্ধাকে বঙ্গবন্ধুর আদর্শ থেকে সরাতে পারেনি। মৌলভী সৈয়দ আহম্মদ তাঁর নিজের জীবন দিয়ে জাতির পিতার রক্তের ঋণ শোধ করে গেছেন। তাই জাতি আজীবন তাকে শ্রদ্ধাভাবে স্মরন করবে।

দ্রুত সময়ের মধ্যে শহীদ মৌলভী সৈয়দ আহম্মদ এর নামে নগরীর একটি সড়ক নামকরণ করা হবে বলে মেয়র প্রতিনিধি দলের নেতৃবৃন্দকে আশ্বস্থ করেন।

স্মারকলিপি প্রদানকালে বীর মুক্তিযোদ্ধা শফর আলী, আবু সাইদ সরদার,শফিকুল হাসান, মোঃ জামাল উদ্দিন, শেখ মোহাম্মদ ইসহাক, দোস্ত মোহাম্মদ, ইসমাইল কুতুবী এবং মৌলভী সৈয়দ আহম্মদ স্মৃতি কমিটির প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম ষড়যন্ত্র মামলার অন্যতম আসামীসৈয়দ মাহমুদুল হক, মুক্তিযুদ্ধে ইষ্টার্ণ জোনের বিএলএফ উপ প্রধান জননেতা মরহুম এম এ মান্নানের সন্তান ও নগর আওয়ামী লীগ নেতা আঃ লতিফ টিপুসহ বিপুল সংখ্যক আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.