চট্টগ্রামে উন্নয়নের রূপকার কাউন্সিলর জহুরুল আলম জসীম

0

জুবায়ের সিদ্দিকীঃ চট্টগ্রামে রাজনীতির মাঠে অত্যন্ত সুপরিচিত একজন ব্যক্তিত্ব কাউন্সিলর জহুরুল আলম জসীম। বর্তমানে তিনি ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়কের দায়িত্ব পালন করছেন। তিনি সাবেক সাধারণ ছিলেন। তিনি নিজ এলাকায় একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করে শিক্ষার আলো প্রসারিত করেছেন। শ্রম, মেধা, মননে নিজ এলাকাকে একটি আধুনিক ওয়ার্ডে পরিনত করেছেন।

বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের সাথে তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তিনি নিজেকে জড়িত রেখেছেন। নিজ এলাকায় নিজের অর্থে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি দৃষ্টি নন্দন ম্যুরাল স্থাপন করে সর্ব মহলে প্রসংশীত হয়েছেন। এলাকায় মাদক, সন্ত্রাস, চাঁদাবাজি ও বখাটেদের উৎপাত বন্ধ করেছেন।

মাদকের বিরুদ্ধে রড়াই করতে গিয়ে তাকে কাঠখড় পোড়াতে হয়েছে। নিজ এলাকায় শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থানের নিরাপদ ঠিকানা গড়তে এখনো তিনি আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। বিগত চার বছরে এই ওয়ার্ডকে তিনি একটি নান্দনিক ও মডেল ওয়ার্ড হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আজম নাসির উদ্দিনের সার্বিক সহযোগীতায় ব্যাপক উন্নয়ন করতে তিনি সক্ষম হয়েছেন।

তার উদ্যোগে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডে বিগত ৩ বছরে সড়ক, অবকাঠামো উন্নয়ন খাতে প্রায় ৪৯ কোটি টাকার কাজ বাস্তবায়িত হয়েছে। ২০১৫-১৬ অর্থ বছরে প্রায় ৩২ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থ বছরে ১৫ কোটি ৫৩ লাখ ৮৫ হাজার টাকা এবং ১৭-১৮ অর্থ বছওে প্রায় ৭ কোটি ৮১ লাখ ২০ হাজার টাকার উন্নয়ন কাজ সম্পন্ন করা হয়েছে। চলতি অর্থ বছরে এই ওয়ার্ডের উন্নয়নে আরও ১৩ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

৯ নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডের উন্নয়ন চিত্র – ২০১৫-১৬ অর্থ বছরঃ
ফিরোজ শাহ লেইন ১, ২, ৩, ৪, ৫ পশ্চিম ফিরোজশাহ লেইন-১ ফয়েজ লেক আব্দুল হামিদ সড়ক উন্নয়ন- ৮ লক্ষ ৭৫ হাজার টাকা। মধ্যম জানার খিল, ফিরোজশাহ প্রধান সড়ক, মালী পাড়া, ফিরোজশাহ লেইন-২ এর উন্নয়ন- ১০ লক্ষ টাকা। লেক সিটি রোড়ের উন্নয়ন (লট-১)- ১ কোটি ৪২ লাখ টাকা। লেক সিটি রোডের উন্নয়ন (লট-২)- ১ কোটি ৪২ লাখ টাকা। বিশ্ব কলোনী প্রদান সড়কের উন্নয়ন (লট-১)- ৯০ লাখ টাকা, বিশ্ব কলোনী প্রধান সড়কের উন্নয়ন (লট-২)- ৮০ লাখ টাকা, বিশ্ব কলোনী প্রদান সড়কের উন্নয়ন (লট-৩)- ৮০ লাখ টাকা, বিশ্ব কলোনী প্রদান সড়কের উন্নয়ন (লট-৪)- ৮০ লাখ টাকা, নূরীয়া মাদ্রাসা রোড এবং রোড ভ্যালী আ/এ উন্নয়ন- ২৯ লাখ টাকা, আব্দুল হামিদ সড়কের উন্নয়ন- ১০ লাখ টাকা, পূর্ব ফিরোজশাহ বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন সড়কের উন্নয়ন- ৪০ লাখ টাকা, পশ্চিম ফিরোজশাহ বাইলেইন সড়কের উন্নয়ন- ৫কোটি ৩০ লাখ টাকা, পূর্ব ফিরোজশাহ ই/বি/১ রেইন, ই/ডব্লিউ লেইন, ই/এক্স লেইন, ডি লেইন উন্নয়ন- ১৫ লাখ টাকা, ফয়েজ লেক হাজীনুরুল আমিন মিয়া সড়ক , বাই রেইন, নালা উন্নয়ন- ২৫ লাখ টাকা, কৈবল্যধাম আ/এ, এন-ব্লক-হারবতলী সড়ক উন্নয়ন ২৪ লাখ টাকা, মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান সড়ক ০১ উন্নয়ন (নালাসহ)- ৯ লাখ টাকা, গোলা পাহাড় মসজিদ পাহাড়ের উন্নয়ন- ৫ লাখ ৫০ হাজার টাকা, সিডিএ মার্কেট ইসলামপুর কলোনীর কাঁচা সড়ক উন্নয়ন- ৬ লাখ টাকা, আব্দুল আলী নগর আবুর খায়ের শাহ সড়ক উন্নয়ন- ৬ লাখ টাকা, আলী আজম সড়কের নালা ও কাঁচা রাস্তার উন্নয়ন- ২১ লাখ টাকা।

২০১৬-১৭ অর্থ বছরঃ
জানার খিল সিরাজ শাহ (রাঃ) মাজার সড়ক উন্নয়ন- ৯ লাখ ৫০ হাজার টাকা, কৈবল্যধাম আ/এ (বিশ্ব কলোনী) ‘জি’ ব্লক মোড় থেকে নন্দন হাউজিং গেট পর্যন্ত রাস্তার উন্নয়ন- ২০ লাখ টাকা, জানার খিল মধ্যম পাড় ছড়ার গাইড ওযাল নির্মাণ ও জানারখিল রাস্তার উন্নয়ন-১৫ লাখ টাকা, মালী পাড়া জনতা কলোনী রাস্তার উন্নয়ন- ৯ লাখ টাকা, নিউ শহীদ লেইন কালভার্ট ও নালার উন্নয়ন- ১২ লাখ টাকা, দুলালাবাদ পার্শ্বের গহনার ছড়ার গাইডওয়াল নির্মাণ ও উন্নয়ন- ২০ লাখ টাকা, সিডিএ মার্কেট ইসলামপুর কলোনীর কাঁচা রাস্তার উন্নয়ন- ১০ লাখ টাকা, বিশ্ব কলোনী ও ঈগল স্টার রোডের সংযোগ সড়ক উন্নয়ন- ৩০ লাখ টাকা, আব্দুল আলী হাটস্থ বড় ড্রেইনের মাটি উত্তোলন ও উন্নয়ন- ১০ লাখ টাকা, বিশ্ব কলোনী প্রদান সড়কের পার্শ্বস্থ ড্রেইনের মাটি উত্তোলন ও উন্নয়ন- ৪ লাখ টাকা, জানার খিল এলাকার ড্রেইনের মাটি উত্তোলন ও উন্নয়ন- ২ লাখ টাকা, পশ্চিম ফিরোজশাহ লেইনস্থ ড্রেইনের মাটি উত্তোলন ও উন্নয়ন- ৩ লাখ টাকা, মালী পাড়া রেল লাইনের পার্শ্বস্থ ড্রেইনের মাটি উত্তোলন ও উন্নয়ন- ৫ লাখ টাকা, ফিরোজশাহ বাইলেইন সমূহের পার্শ্বস্থ মাটি উত্তোলন ও উন্নয়ন- ১ লাখ টাকা, নিউ শহীদ লেইনের বড় ড্রেইনের মাটি উত্তোলন ও উন্নয়ন- ৩ লাখ টাকা, পশ্চিম ফিরোজশাহ মসজিদ সড়ক ও নালার উন্নয়ন এবং ফয়েজলেক প্রধান সড়ক উন্নয়ন- ৩ লাখ টাকা।

২০১৭-১৮ অর্থ বছরঃ
নূরিয়া মাদ্রাসা রোড এবং লেক ভ্যালী ৬ নং রাডের উন্নয়ন (লট-১)- ৬৩ লাখ ১০ হাজার টাকা, ডিটি রোড হইতে আকবরশাহ রোডের উন্নয়ন (লট-২)- ৩ লাখ ২৫ হাজার টাকা, ঢাকা ট্রাঙ্ক রোড হইতে আকবরশাহ রোডের উন্নয়ন (অংশ-১)- ৮৫ লাখ টাকা, ফিরোজশাহ সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয় সীমানা প্রাচীর ও ভবন রংসহ উন্নয়ন- ১৪ লাখ ৮২ হাজার টাকা, আলী আজম রোড ও নালার উন্নয়ন- ৫৩ লাখ ৯৭ হাজার টাকা, লেক সিটি হাউজিং সোসাইটি কালীর ছড়া খাল সংলগ্ন নর্দমাসহ সীমানা প্রাচীর নির্মাণ- ৭৫ লাখ টাকা, লেক সিটি হাউজিং সোসাইটি বিশ্বকলোনী সংলগ্ন নর্দমাসহ সীমানা প্রাচীর নির্মাণ- ৬৭ লাখ ২০ হাজার টাকা, লেক সিটি হাউজিং সোসাইটি রাস্তার নর্দমা ও প্লট উন্নয়ন (উত্তরাংশে)- ৫৮ লাখ টাকা, লেক সিটি হাউজিং সোসাইটি ‘সি’ ব্লকের রাস্তার নর্দমা ও প্লট উন্নয়ন (পশ্চিমাংশে)- ৭২ হাজার টাকা, লেক সিটি হাউজিং সোসাইটি ‘বি’ ব্লকের রাস্তার নর্দমাসহ সীমানা প্রাচীর নির্মাণ (পশ্চিমাংশে)- ৬০ লাখ টাকা, লেক সিটি হাউজিং সোসাইটি মাটির ড্রেজিং লেভেলিং এর উন্নয়ন- ৩০ লাখ টাকা, বিশ্ব কলোনী সমস্ত বাই লেইন সড়ক এর উন্নয়ন- ৫ কোটি ৮৩ লাখ ৪১ হাজার টাকা, ডিটি রোড হতে আকবরশাহ রোডের উন্নয়ন- (লট-২) ৩ লাখ ২৫ হাজার টাকা, সুরিয়া মাদ্রাসা রোড ও লেক ভ্যালী রোডের উন্নয়ন- ৬৩ লাখ ১০ হাজার টাকা।

২০১৮-১৯ অর্থ বছরঃ
পূর্ব ফিরোজশাহ মসজিদ হইতে ‘এইচ’ লাইনের মোড় হয়ে গলাচিপা রোডের শেষাংশ পর্যন্ত রোড, নালার উন্নয়ন- ৫৩ লাখ ২৩ হাজার টাকা, আকবরশাহ রোড উঁচু করণসহ বাই লেইনের উন্নয়ন- ৬৭ লাখ টাকা, সিডিএ মার্কেট এর পার্শে¦ বড়–য়া বিল্ডিং থেকে বড় নালা পর্যন্ত ড্রেইন নির্মাণ- ২৪ লাখ ১৫ হাজার টাকা, কৈবলধাম আ/এ চসিক পরিচালিত দাতব্য চিকিৎসালয় সংস্কারসহ সীমানা প্রাচীর নির্মাণ- ২৯ লাখ ২৮ হাজার টাকা, পূর্ব ফিরোজশাহ বালিকা বিদ্যালয়ের সম্মুখস্থ রোডের উন্নয়ন, ঈগলস্টার রোড, কৈবল্যধাম মালীপাড়া রোড নালাসহ উন্নয়ন-৩ কোটি ৬ লাখ ৫৪ হাজার টাকা, কৈবল্যধাম আ/এ, ডি-ব্লক, এফ-ব্লক, কে-ব্লক, পূর্ব ফিরোজশাহ ই/এ/১, নোয়াপাড়া প্রধান সড়ক, ফয়েজলেক মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান সড়ক ও নালার উন্নয়ন- ১ কোটি ৮৯ লাখ টাকা, কৈবল্যধাম আ/এ জয়ন্তিকা (হারবতলী) আ/এ ব্রীজ উন্নয়ন- ১ কোটি ১৫ লাখ টাকা।

চলমান প্রকল্প সমূহঃ
পূর্ব ফিরোজশাহ রোড বাই লেইন উন্নয়ন- ১ কোটি ১৯ লাখ টাকা, ফয়েজ লেক রোড বাই লেইন উন্নয়ন- ১ কোটি ১০ লাখ টাকা, আব্দুল আলী নগর (নোয়াপাড়া) সড়ক উন্নয়ন- ১ কোটি ৩৮ লাখ টাকা, লেক সিটি রোড উন্নয়ন- ৩ কোটি ২২ লাখ টাকা, আকবরশাহ রোড উন্নয়ন- ২ কোটি ৭৬ লাখ টাকা, কালী ছড়া রিটার্নিং ওয়াল নির্মাণ- ৭ কোটি ৮৫ লাখ টাকা, পূর্ব ফিরোজশাহ ড্রেনের উন্নয়ন- ২ কোটি ১২ লাখ টাকা।

প্রস্তাবিত প্রকল্প সমূহঃ
মিতারী হাউজিং কাঁচা রাস্তা ও নালা পাকাকরণ – ৩ কোটি ৫৭ লাখ টাকা, পাহাড়তলী থানার পিছনে নতুন রাস্তা পাকাকরণ- ৩৮ লাখ ৯৫ হাজার টাকা, আকবর শাহ রেলওয়ে হাউজিং রাস্তার উন্নয়ন- ৪ কোটি ৬৯ লাখ টাকা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.