দ্রুত সময়ে নগরীর বঙ্গবন্ধু সড়কে বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানো হবে

0

সিটি নিউজঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জম্মবার্ষিকী উপলক্ষে নগরীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (সাবেক পোর্ট কানেকটিং) সড়কের জন্য নিমিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। এই ভাস্কর্য এর নির্মাণ কাজ আগামী নভেম্বর মাসে শেষ হবে বলে আশা করা হচ্ছে। ভাস্কর্য নির্মাণে অর্থ ব্যয় হচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের। এর মধ্যে সম্পন্ন হয়েছে বঙ্গবন্ধুর ভাষণরত মডেল।

আজ রবিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে টিআইসিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য মডেল পরিদর্শন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এসময় ভাস্কর্য নির্মাণের সার্বিক বিষয় সিটি মেয়রকে অবহিত করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আতিকুল ইসলাম । মেয়র কাজের অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করেন এবং জরুবী ভিত্তিতে এই ভাস্কর্যটি তেরীর জন্য সংশ্লিষ্ঠদের প্রতি অনুরোধ জানান। অবকাঠামো তৈরীর কাজের সাথে আরো থাকবে ভাস্কর্য চত্বরটি ফুলের গাছ দিয়ে সজ্জিত করা ।

সিটি মেয়র বলেন, বঙ্গবন্ধুর ত্যাগের ইতিহাস,বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ভাষণ,স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর অবদান নতুন প্রজম্মের নাগরিকদের মাঝে ছড়িয়ে দিতে তৈরী করা হচ্ছে এ ভাস্কর্য। সাদা কংক্রিট ব্যবহার করে ভাস্কর্যটি তৈরী হচ্ছে। বঙ্গবন্ধু সড়কস্থ বড়পুল চত্বরে স্থাপিত হবে ত্রিভুজ আকৃতির সবুজ চত্বরে এ ভাস্কর্যটি। তিনি আরো বলেন ভাস্কর্য এর বেইজসহ উচ্চতা হবে সাড়ে ২৭ ফুট । এই ভাস্কর্য স্থাপন প্রসঙ্গে সিটি মেয়র বলেন, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্যাপক কর্মসূচি গ্রহন করেছে। তারই প্রেক্ষাপটে এই ভাস্কর্য বসানো হচ্ছে।

ইতোমধ্যে চটগ্রাম সিটি কর্পোরেশন পঞ্চম নির্বাচিত পরিষদের ৪৬ তম সাধারণ সভায় নগরীর নিমতলা থেকে অলংকার মোড় পর্যন্ত ৫দশমিক ৭কিলোমিটার দীর্ঘ এবং ১২০ফুট প্রশস্ত সড়কটি বাঙালী জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এই সড়কের নামকরণ করা হয়। সেই সিদ্ধান্ত বাস্তবায়ন এবং দৃশ্যমান করার লক্ষে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের জন্য দায়িত্ব দেয়া হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আতিকুল ইসলাম চৌধুরীকে।

এছাড়া ৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে নগরের পাহাড়তলী এলাকায় বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের নামে শিশুপার্ক নির্মাণের কাজ শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। সেখানেও বঙ্গবন্ধু ও শেখ রাসেলের ভাস্কর্য বসানো হবে। পরিদর্শনকালে সিটি মেয়রের সাথে ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধরী ও টিআইসি”র পরিচালক নাট্যজন আহমেদ ইকবাল হায়দার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.