পাশের উপজেলাগুলোকে শহরভুক্ত করার উপর গুরুত্বারোপ মেয়রের

0

সিটি নিউজঃ কোনো রকম পরিকল্পনা ছাড়াই গড়ে উঠা চট্টগ্রাম নগরীতে মানুষের চাপ কমাতে আশে পাশের উপজেলাগুলোকে এর আওতায় আনা ছাড়া কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন। সিটি মেয়র আরো বলেন, কর্ণফুলীর দক্ষিণ তীরবর্তী আনোয়ার ও নগরে উত্তরাংশে সীতাকন্ডু ও মিরেশ্বরাই -এ বিশেষ শিল্পাঞ্চল প্রতিষ্টিত হচ্ছে।এই শিল্পাঞ্চল সমুহে লক্ষ লক্ষ লোকের কর্মসংর্স্থান হবে। কর্মসংস্থানের জন্য ছুটে আসা মানুষের বসতি হবে এই নগরে। তখন চট্টগ্রাম শহরের লোক সংখ্যা এককোটি ছড়িয়ে যাবে। এ অবস্থায় নগরীর ওপর চাপ কমাতে নগর সম্প্রসারণ এখন সময়ের দাবী। এই প্রসঙ্গে তিনি সাবেক মেয়র মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরীর উদ্যোগের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

আজ সোমবার সকালে চসিক টিআইসি মিলনায়তনে চসিক প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমদ এর বিদায়ী এবং প্রধান প্রকৌশলী হিসেবে লে.কর্ণেল সোহেল আহমদের বরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন চসিক ভারপ্রাপ্ত প্রধান নিবার্হী কর্মকর্তা আবু শাহেদ চৌধুরী।

সভায় প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম,প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক বক্তব্য রাখেন। মঞ্চে উপস্থিত ছিলেন সিটি মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, নিবার্হী ম্যাজিষ্ট্রেট আফিয়া আকতার ,স্পেশাল মেট্টোপলিটন ম্যাজিষ্ট্রেট জাহানারা ফেরদৌস তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সালেহ,কামরুল ইসলাম,আনোয়ার হোসেন,মনিরুল হুদা প্রমুখ । সভায় বিদায় প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমদ তার বক্তব্যে বলেন আমি চেস্টা করেছি এই নগরকে সুন্দর করতে । সিটি মেয়র স্বপ্নকে বাস্তবায়ন করতে ।

তবে কতটুকু সফল হয়েছি,কতটুকু ব্যর্থ হয়েছি, সেই ভার কর্পোরেশন এলাকার বাসিন্দাদের উপর ছেড়ে দিলাম। এই প্রসঙ্গে তিনি যোগদানকালে সিটি কর্পোরেশন প্রকৌশল বিভাগের অবস্থা সম্পর্কে সভায় তুলে ধরেন । সদ্যযোগকৃত প্রধান প্রকৌশলী লে.কর্ণেল সোহেল আহমদ জনাব মহিউদ্দিন আহমদের ভুয়াশী প্রশংসা করে বলেন তিনি একজন ডায়নামিক অফিসার। তার হাত ধরে সেনাবাহিনীতে অনেক প্রকৌশলী তৈরী হয়েছে। আগামীতে আরো প্রকৌশলী তৈরী হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। অনুষ্ঠানে বিদায়ী প্রধান প্রকৌশলীকে চসিকের পক্ষ ক্রেস্ট প্রদান করেন সিটি মেয়র।

সিটি মেয়র বর্তমান শহরকে আধুনিক শহর হিসেবে উল্লেখ করে মন্ত্রণালয়ে চসিকের পেশকৃত প্রকল্প সমূহ অনুমোদনে সংশ্লিষ্ঠদের সহযোগিতা কামনা করেন। এই প্রকল্পসমূহের অনুমোদন পাওয়া গেলে আগামী ৭/৮ বছরের জন্য আর কোনো প্রকল্প দরকার হবে না এই কর্পোরেশনের। এই প্রসঙ্গে মেয়র স্মার্টসিটি প্রকল্প,বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন,মেট্টোরেল প্রকল্প,ফুট ওভারব্রীজ নির্মাণের কথা উল্লেখ করেন। মেয়র আরো বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ হলো সংস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিভাগ। যার কাজের উপর নির্ভর করে প্রতিষ্ঠানের সুনামও দুর্ণাম। এই বিভাগের কর্মকান্ডে গতিশীল ও দক্ষতা আনায়নের জন্য বাংলাদেশ সেনাবাহিনী থেকে প্রধান প্রকৌশলী হিসেবে জনাব মহিউদ্দিন আহমদকে ডেপুটেশনে আনা হয় বলে মেয়র উল্লেখ করেন। বলতে গেলে এই তিন বছরে তিনি সফলতা সাথে কাজ করেছেন ,অনেক সফলতাও বয়ে এনেছেন।

কোনো মানুষ পৃথিবীতে চিরস্থায়ী হয় না। এ পৃথিবী থেকে প্রত্যেক মানুষকে একদিন বিদায় নিয়ে চলে যেতে হবে। কিন্তু পৃথিবীতে থেকে যায় তার কর্মফল। যার মাধ্যমে তিনি স্মরণীয় ও বরণীয় হয়ে থাকেন মানুষের মাঝে। চসিক কর্মকর্তা -কর্মচারীদের স্মরনীয় হয়ে থাকার মত কাজ করার পরামর্শ দেন সিটি মেয়র। তিনি বলেন প্রধান প্রকৌশলীর বিদায়টা তাঁর কর্মস্থল পরিবর্তন ছাড়া আর কিছু নয়। তবে আমরা যা শিখার তা শিখব, আর যা বর্জন করার তা বর্জন করব।

এ শিখন ও বর্জনের মধ্যে দিয়ে নিজেকে সৎ ও ন্যায় নীতিবান হিসেবে গড়ে তোলার আহবান জানান মেয়র। এই প্রসঙ্গে সিটি মেয়র বলেন যার মধ্য কর্মের শিখন ও বর্জনের মানসিকতা থাকবে সেই সকলের কাছে স্বরনীয় ও বরণীয় হয়ে থাকবে। সিটি মেয়র আরো বলেন টিম ওয়ার্ক ব্যতিত অভিষ্ঠ লক্ষে পৌঁছানো সম্ভব নয় । তাই তিনি সকলকে অতীত ভুল ভ্রান্তি শোধরে নিয়ে টিম ওয়ার্কের মাধ্যমে নগরবাসীর প্রত্যাশা পুরণে কাজ করার আহবান জানান। তিনি বলেন ফিল্ড লেভেলে যারা কাজ করে তাদেরকে কাজের উপর নির্ভর করে চসিকের সাফল্য। অন্যথাই যতই প্রকল্প গ্রহণ করা হোক না কেন এর কোনো সফলতা ধরা দেবে না। আমরা সবাই যদি অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করি এবং সততা ও নি:স্বার্থভাবে কাজ করি তাহলে চসিকের এ ভিশন সফল হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.