বর্জ্য অপসারণে প্রস্তুত চসিক

0

সিটিনিউজবিডি : বরাবরের মতো এবারো পবিত্র ঈদুল আজহায় দেড় লক্ষাধিক কোরবানি পশু জবাই হবে বলে ধারণা করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এসব পশু থেকে কমপক্ষে ৩ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপাদন হবে। নগরীতে জবাই দেয়া কোরবানি পশুর বর্জ্য নির্ধারিত সময়ের মধ্যে অপসারণ করতে প্রস্তুত সিটি করপোরেশন। এজন্য নেয়া হয়েছে নানা উদ্যোগ। বাতিল করা হয়েছে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা কর্মচারীদের ছুটি। মাঠে নামানো হচ্ছে ২ হাজার কর্মী।

বুধবার কোরবানির প্রস্তুতি প্রসঙ্গে এসব বিষয় জানান সংস্থার প্রধান পরিছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান ছিদ্দিকী।

তিনি জানান, ‘দ্রুত বর্জ্য অপসারণের লক্ষে নগরীর ৪১টি ওয়ার্ডকে ৪ ভাগ করে প্রস্তুতি নিয়েছে সিটি করপোরেশন। দামপাড়ায় খোলা হবে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ। ৪টি জোনে বিবিরহাট, গোসাইলডাঙ্গা, দেওয়ান বাজার ও সরাইপাড়া ওয়ার্ড কার্যালয়ে ৪টি উপ-নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে।’

তিনি আরো জানান, ‘সার্বক্ষণিক বর্জ্য অপসারণ কার্যক্রম নজরদারি করবে ভিজিল্যান্স টিম। ঈদের দিন সকাল ১০টা থেকেই বর্জ্য অপসারণ শুরু হবে। বিকাল ৫টার মধ্যে শেষ করা হবে। বর্জ্য অপসারণে নিয়োজিত থাকবে দু’হাজার কর্মী। দিনের মধ্যেই বর্জ্য অপসারণ করা হবে। একইভাবে দ্বিতীয় ও তৃতীয় দিনেও জবাই করা পশুর বর্জ্য অপসারন করা হবে।’

এছাড়া পরিচ্ছন্নের জন্য করপোরেশনের পানির গাড়ি থাকবে। পশু জবাইয়ের স্থানে ব্লিচিং পাউডার ছিটানোর জন্য প্রতিটি ওয়ার্ডে ১শ’ কেজি করে ব্লিচিং পাওডার বিতরণ করা হবে বলে জানান শফিকুল মান্নান ছিদ্দিকী।

সিটি করপোরেশন সূত্রে জানাগেছে, কাউন্সিলর শৈবাল দাশ সুমনকে স্থায়ী কমিটির সভাপতি এবং প্রতিটি জোনে বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকির জন্য একজন কাউন্সিলরকে আহবায়ক করে কমিটি করা হয়েছে। উত্তর জোনের আহবায়ক ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলী, দক্ষিণ জোনের আহবায়ক ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জাবেদ, পূর্ব জোনের আহবায়ক ৩৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী নুরুল হক এবং পশ্চিম জোনের আহবায়ক সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর জেসমিনা খানম।

বর্জ্য অপসারণ সংক্রান্ত যে কোনো বিষয়ে তাৎক্ষণিক যোগাযোগের জন্য কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ৬৩৩৬৪৯, ৬৩০৭৩৯, ০১৭১২-২৫২৬১৫, ০১৮৪২-১৯৯১৯৯।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.