দেশজুড়ে আন্তর্জাতিক তথ্য অধিকার সপ্তাহ শুরু

0

সিটিনিউজবিডি  :    আজ থেকে উদযাপিত হচ্ছে দেশজুড়ে আন্তর্জাতিক তথ্য অধিকার সপ্তাহ। তথ্য কমিশন জনগণকে তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে বিভিন্ন মাধ্যমের সহযোগিতায় প্রচারের উদ্যোগ নিয়েছে।

এর ফলে জনগণ যেমন তথ্য অধিকার সম্পর্কে সচেতন হচ্ছে পাশাপাশি তারা কি করে এর প্রয়োগ ঘটাবে সে সম্পর্কেও জানতে সক্ষম হচ্ছে। সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইনের ভূমিকা অপরিসীম।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। জনগণের তথ্য জানার মৌলিক অধিকারের স্বীকৃতিস্বরূপ আজ থেকে ৪ অক্টোবর পর্যন্ত তথ্য অধিকার সপ্তাহ পালিত হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘তথ্যের অবাধ প্রবাহ নাগরিক অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি সমাজ ও রাষ্ট্রে জনগণের ক্ষমতায়নকেও প্রতিষ্ঠিত করে।’

তথ্য জানার অধিকার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং তথ্য অধিকার প্রতিষ্ঠায় জনগণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে দেশ জুড়ে ২৮ সেপ্টেম্বর থেকে ‘আন্তর্জাতিক তথ্য অধিকার সপ্তাহ’ পালিত হতে যাচ্ছে বলে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

রাষ্ট্রপতি বলেন, রাষ্ট্রীয় কার্যক্রমে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে সমাজে সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইনের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, তথ্য জানা মানুষের অন্যতম মৌলিক ও সাংবিধানিক অধিকার। বর্তমান সরকার তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতকরণের পাশাপাশি জনগণের তথ্য জানার অধিকারকে অগ্রাধিকার দিয়েই ‘তথ্য অধিকার আইন ২০০৯’ প্রণয়ন করেছে। ফলে জনগণ সহজেই প্রায় সব তথ্য সম্পর্কেই জানতে পারছে এবং তথ্য পাওয়ার ক্ষেত্রে তাদের অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, জনগণের ক্ষমতায়নে তথ্য একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। দেশে সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠা এবং দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মাণে তথ্য অধিকারের গুরুত্ব অপরিসীম।

শেখ হাসিনা বলেন, জনগণের এ অধিকারকে গুরুত্ব দিয়ে আমাদের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের জন্য আমরা নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে তথ্য অধিকার আইন ২০০৯ পাস করি। এ আইনের অধীনে গঠিত হয় তথ্য কমিশন। এর মাধ্যমে জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমান সরকার দেশের সব ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, দফতর ও মন্ত্রণালয়ের প্রায় ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে জাতীয় তথ্য বাতায়ন চালু করেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.