হলি আর্টিজান হামলাঃ যারা প্রাণ হারিয়েছিলেন

0

সিটি নিউজ ডেস্কঃ  ২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হলি আর্টিসান বেকারি ও রেস্তোরাঁয় জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ নিহত হন ২২ জন। তাদের মধ্যে ছিলেন দুজন পুলিশ কর্মকর্তা। জঙ্গিদের গুলি ও বোমায় আহত হন পুলিশের ৩০ থেকে ৩৫ সদস্য।

আজ বুধবার (২৭ নভেম্বর) চাঞ্চল্যকর সেই হামলা বিচারের রায় ঘোষনা করা হয়েছে। রায়ে ৭ জনের মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দেওয়া হয়েছে।

ঘটনার পরদিন ২ জুলাই সকালে সেনা কমান্ডোদের ‘থান্ডারবোল্ড’ নামে উদ্ধার অভিযানে পাঁচ জঙ্গি ও রেস্তোরাঁর একজন পাচক নিহত হন। এই অভিযানের মধ্য দিয়ে শেষ হয় শ্বাসরুদ্ধকর জিম্মি দশা।

নিহতদের মধ্যে ৯ জন ইতালির নাগরিক, ৭ জন জাপানি, একজন ভারতীয়, একজন বাংলাদেশ-আমেরিকার দ্বৈত নাগরিক, দু-জন বাংলাদেশি ও দু-জন পুলিশ কর্মকর্তা ছিলেন। এ ছাড়া পরবর্তীতে চিকিৎসাধীন অবস্থায় হলি আর্টিসান রেস্টুরেন্টের দু-জন স্টাফ মারা যান।

নিহত ইতালির ৯ নাগরিক হলেন- ক্রিশ্চিয়ান রসি, ক্লদিয়া মারিয়া ডি’অ্যান্টোনা, মার্কো টোনডাট, ভিনজেনজো ডি’অ্যালেস্ট্রো, সিমোনা মন্টি, মারিয়া রিবোলি, নাদিয়া বেনেভেট্ট, অ্যাডেলে পুগলিসি ও ক্লদিও ক্যাপেলি।

জাপানের ৭ নাগরিক ছিলেন- মাকোটো ওকামুরা, হেরোশি তানাকা, ইয়োকি সাকাই, নোবুহিরো কোরুসাকি, রুই শিমোডাইরা, হিডেকি হাশিমোটা ও কোয়া ওগাসাওয়ারা। ভারতীয় নাগরিক তারিশি জৈন, বাংলাদেশ-আমেরিকার দ্বৈত নাগরিক অবিন্তা কবির, বাংলাদেশি দুই নাগরিক ইশরাত জাহান আখন্দ ও ফারাজ আইয়াজ হোসেন নিহত হন। নিহত দুই পুলিশ কর্মকর্তা হলেন- সহকারী পুলিশ কমিশনার মো. রবিউল করিম ও পুলিশ পরিদর্শক সালাউদ্দিন আহম্মেদ খান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.