বাঁশখালীতে এবার টমেটোর বাম্পার ফলন

0

কল্যাণ বড়ুয়া মুক্তা, বাঁশখালীঃ বাঁশখালীতে শীতের সবজি বাজারে আসায় সাধারণ ক্রেতারা নানা ধরনের সবজি কেনার সুযোগ ফেলেও দাম নিয়ে বিরাজ করছে অস্বস্থি । প্রতিদিন সকালে শীলকুপ টাইম বাজার ও গন্ডামারা সকাল ও চাম্বল বাজারে বিশেষ টমেটোর বাজার বসে । বিভিন্ন স্থান থেকে টমেটো ক্রেতারা এখানে এসে ভিড় জমায় , বিশেষ করে টাইম বাজারে এ দৃশ্য ও ক্রেতা বিক্রেতা বেশি দেখা যায় ।

বাঁশখালী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার বাঁশখালীর সরল,গন্ডামারা,বৈলছড়ি,চাম্বল,পুইছড়ি ও শীলকুপে ২০০ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে । বর্তমানে বাজারে প্রচুর পরিমান টমেটো পাওয়া যাওয়ার পাশাপাশি দাম কমতে শুরু করেছে।

শুরুতে টমেটো ১০০/১২০ টাকা দামে বেচাকেনা হলেও বর্তমানে তা অনেকটা কমে এসে ৭০/৮০ টাকা দামে বিক্রি হচ্ছে । তবে এ দাম অল্প কিছুদিনের মধ্যে আরো কমে আসতে পারে বলে ব্যবসায়ীরা জানান । প্রতি বছর বাশঁখালীর সাগর উপকুলে প্রচুর পরিমান টমেটো চাষ হয়ে থাকে । সাধারন চাষীরা উর্বর ও উচুঁ শ্রেনীর কিছু জমি ধান চাষ না করে আগাম টমেটো চাষ শুরু করে। তাতে উৎপাদিত টমেটো আগাম বাজারে বিক্রি করে আশানুরুপ দামে বিক্রি করতে পারে ।

এবারও তার ব্যতিক্রম হয়নি গন্ডামারা, সরল ও বাহারছড়া সাগর উপকুলে উৎপাদিত টমেটো বর্তমানে বাজারে তোলার পাশাপাশি বিভিন্ন স্থানে চড়া দামে টমেটো বিক্রি করছে । টমেটো উৎপাদনকারি আবুল কালাম বলেন আগে বাগে ধান চাষ না করে টমেটো চাষ করে সামান্য পরিমান যে দাম পেয়েছি অল্প কিছুদিন পর তা আবার কমে যাবে । আবার আমাদের থেকে কম দামে নিয়ে খুচরা বিক্রেতারা বেশি দামে বিক্রি করে ।

বাঁশখালীতে এবার প্রায় দেড় হাজার হেক্টর জমিতে এবার শীত কালীন সবজি চাষ হচ্ছে । তার মধ্যে ২০ হেক্টর জমিতে বাঁধা কপি, ২০০ হেক্টর জমিতে বেগুন,যা শীলকুপ,সাধনপুর,সরল,বৈলছড়ি,চাম্বল.পুঁইছড়িতে বেশি উৎপাদন হয়। ২০ হেক্টর জমিতে ফুলকপি, ১১৫ হেক্টর জমিতে মূলা, ৫০ হেক্টর জমিতে মূলা শাক, ৫০ হেক্টর জমিতে লাল শাক, ১৫০ হেক্টর জমিতে বরবটি, ২৫০ হেক্টর জমিতে দেশী শিম, ১২০ হেক্টর জমিতে লাউ, ৫০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া শীতকালীন সবজি উৎপাদন হচ্ছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় ।

শীত আসার সাথে সাথে বর্তমানে বাঁশখালীর প্রতিটি হাট বাজারে শীতের সবজি প্রচুর পরিমাণ পাওয়া গেলেও দাম নিয়ে রয়েছে নানা ভোগান্তি একেক বাজারে একেক সবজি বিভিন্ন দামে বিক্রি হচ্ছে । তার ফলে ক্রেতারা নানা ভাবে ভোগান্তিতে পড়েছে। ফলে ত্রেতারা প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং জোরদার করার আহবান জানাচ্ছে । সবজির দাম নিয়ে ক্রেতা সনজয় হালদার বলেন প্রতিটি সবজির দাম যেন আকাশ ছোঁয়া ৮০/১০০ টাকার কমে কোন সবজি পাওয়া যায় । এত সবজি উৎপাদন হওয়ার দাম এত বেশি তা মেনে নেওয়া যায়না ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.