ফিলিপাইনে ভয়ঙ্কর ঘুর্ণিঝড় টাইফুনের তাণ্ডবে নিহত ১৬

0

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিপাইনের মধ্যাঞ্চলে প্রচণ্ডভাবে আঘাত হানা টাইফুনে অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে। বুধবার টাইফুনটি ফিলিপাইনের প্রত্যন্ত বেশ কিছু গ্রাম ও কেন্দ্রীয় ফিলিপাইনের পর্যটন এলাকায় আঘাত হানে।

ফিলিপাইনজুড়ে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার (১২০ মাইল) বাতাসের সঙ্গে টাইফুন ‘ফ্যানফোন’র আঘাতে ঘরের ছাদ উড়ে যায়, বৈদ্যুতিক পোস্টগুলো ভেঙে পড়ে। এসময় বহু বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকায় ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ ছিল। টাইফুনে মোট ক্ষয়ক্ষতির বিষয়টি এখনো জানা সম্ভব হয়নি।

দুর্যোগ সংস্থার কর্মকর্তারা দেশটির কেন্দ্রীয় তৃতীয় ভিসায়াস এলাকায় অন্তত ১৬ জনের মৃত্যুর বিষয় নিশ্চিত করেছেন। এ ছাড়া টাইফুন ফ্যানফোন কালিবোর এলাকায় অবস্থিত বিমানবন্দরটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া দেশটির বোরাকে, কোরোন এবং অন্যান্য জনপ্রিয় পর্যটন এলাকায়ও আঘাত হেনেছে টাইফুন। বেশকিছু সড়ক ঝড়ে বয়ে আনা আবর্জনার কারণে এখনও বন্ধ রয়েছে। তবে সেগুলো দ্রুত স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ।খবর বিদেশী সংবাদ সংস্থার।

দেশটির উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, ফেরি পারাপার বন্ধ থাকায় বড়দিনের মধ্যাহ্নভোজন শেষে ২৫ হাজারেরও বেশি মানুষ বন্দরে আটকা পড়ে আছে।

প্যাসিফিক ঘূর্ণিঝড় বেল্টের প্রধান একটি অঞ্চল হলো ফিলিপাইন। প্রতি বছর গড়ে ২০টি ঝড় এবং টাইফুন আঘাত হানে দেশটিতে। ২০১৩ সালের ঘূর্ণিঝড়ে মারা গিয়েছিল প্রায় ৭৩০০ জন। ম্যানিলাভিত্তিক এশীয় উন্নয়ন ব্যাংকের একটি গবেষণায় দেখা গেছে, ফিলিপাইনের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় ১-৩ শতাংশ কমে যায় এই প্রাকৃতিক দুর্যোগের কারণে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.