সৌদি আরবে মিনায় হাজির নিহতের সংখ্যা ৪১৭৩

0

মোরশেদ রানা  :    সৌদি আরবের মক্কার মিনায় প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে নিহত হাজির সংখ্যা চার হাজার ১৭৩ জনে পৌঁছেছে বলে নিশ্চিত করেছে দেশটির সরকার। মঙ্গলবার সৌদি আরবের উপ-স্বাস্থ্যমন্ত্রী হামাদ বিন মুহাম্মদ আল দোয়েলার বরাত দিয়ে প্রেস টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হামাদ বিন মুহাম্মদ আল দোয়েলার বলেন, তিনি মিনায় পদদলিত হয়ে নিহতদের একটি ছবি পেয়েছেন। যাতে দেখা গেছে, ভয়াবহ ওই দুর্ঘটনায় চার হাজার ১৭৩ জন হাজি নিহত হয়েছেন। তবে সৌদি আরবের কোনো সূত্র এ সংবাদের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

সৌদি আরবের এই মন্ত্রী বলেন, মিনায় শয়তানকে পাথর নিক্ষেপের সময় প্রচণ্ড তাপের কারণে হাজিরা দমবন্ধ হয়ে নিহত হয়েছেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) মক্কার মিনায় প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৭৬৯ জন হাজি নিহত হয়েছেন বলে সৌদি সরকার নিশ্চিত করেছে। গত ২৫ বছরের মধ্যে মিনার এ মর্মান্তিক দুর্ঘটনায় আহত হয়েছেন আরো আট শতাধিক হাজি। মিনায় পদদলিত হয়ে ২৬ বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, সর্বশেষ নিহত ২৬ জনের তালিকার মধ্যে ১৩ জনের পরিচয় পাওয়া গেছে।

এদিকে, সৌদি আরব হাজিদের প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না বলে অভিযোগ করছে ইরান। দেশটি সৌদি আরবের হজ ব্যবস্থাপনার সামর্থ্য নিয়েও প্রশ্ন তুলেছে। এ দুর্ঘটনার পর হজ সংগঠন ও ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন উঠেছে। সৌদি বাদশাহ বিষয়টি আরো উন্নত করা যায় কিনা সে কথা স্বীকার করেছেন। একইসঙ্গে ভয়াবহ এই বিপর্যয় তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

সৌদি স্বাস্থ্যমন্ত্রী হাজিরা যথাযথ নির্দেশনা মেনে চলেননি বলে অভিযোগ করেছেন। কিন্তু তার এই মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন হাজিরা। তারা বলছেন, সৌদি পুলিশ সদস্যরা একেবারেই অনভিজ্ঞ। পুলিশ সদস্যদের অনেকেই হাজিদেরকে সঠিক দিক নির্দেশনা দিতে পারেননি। এমনকি তারা হাজিদেরকে সঠিক রাস্তাও দেখিয়ে দিতে পারেননি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.