মক্কায় ৭৪ হাজার কবর প্রস্তুত

0

মোরশেদ রানা, সৌদিআরব : সৌদিআরবের মক্কায় ছয়টি কবরস্থানে ৭৪ হাজার কবর প্রস্তুত করছে। মিনায় প্রচণ্ড ভিড়ের চাপে মৃতবরণ করা কিছু লাশসহ অন্যান্যদের দাফনের জন্য এসব কবর প্রস্তুত করা হচ্ছে বলে দাবি করেছেন মক্কা সচিবালয়ের গণমাধ্যম বিষয়ক পরিচালক ওসামা জায়তুন।

সৌদি আরবের দৈনিক পত্রিকা আরব নিউজ এ খবর প্রকাশ করেছে।

জানাযায়, ছয়টি কবরস্থানের মধ্যে মালা কবরস্থানে ৩০,০০০ কবর, আল-আদলি কবরস্থানে ২,০০০ কবর, আশ-শারিয়া কবরস্থানে ২২,০০০ কবর এবং আল-হারাম কবরস্থানে ২০,০০০ কবর তৈরি করা হচ্ছে।

ওসামা জায়তুন আরও জানান, পবিত্র স্থানে আরো দুটি কবরস্থান রয়েছে যেগুলো হচ্ছে- আর-রাবওয়ে এবং আরাফাত কবরস্থান। এ সব কবরস্থানে মৃত হাজিদের দাফনের ব্যবস্থা করা হতে পারে। হজ করতে আসা হাজীদের মৃতদেহের গোসল এবং অন্যান্য ধর্মীয় কাজ সম্পাদনের ব্যবস্থা রয়েছে এসব কবরস্থানে। হাজিদের পরিবারের মতামত নিয়ে তাদের দাফনের ব্যবস্থা করা হবে। তবে, যেসব ব্যক্তির মৃতদেহ দেশে নিতে চাইবে তা তাদের আত্মীয়-স্বজনদের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন অসামা জায়তুন।

এদিকে, হঠাৎ করে কেন এত কবর একসঙ্গে খোড়া হচ্ছে অথবা কতজন হাজিকে এসব কবরে দাফন করা হবে তা নিয়ে কিছু বলা হয়নি এ খবরে। সৌদি সরকার সর্বশেষ খবরে বলেছে, মিনায় নিহত হয়েছেন ৭৬৯ জন হাজি। ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা অনেক বেশি হতে পারে ।

……………….জুয়েল

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.