চকরিয়ায় লোকালয়ে বন্যহাতির তান্ডব

0

চকরিয়া প্রতিনিধিঃ কক্সবাজারের চকরিয়ায় শাবকসহ তিন বন্যহাতি খাবারের সন্ধানে গভীর জঙ্গল থেকে পথ ভুলে লোকালয়ে এসে শষ্য ক্ষেতে তান্ডব চালাচ্ছে।

১৫ মার্চ (রবিবার) সকালে উপজেলার কোনাখালী ইউনিয়নের পুরত্যাখালী রাবারড্যাম এলাকার পাশে মরিচ ক্ষেতে বন্যহাতির দলটি অবস্থান করেন। খবর পেয়ে হাজার হাজার নারী-পুরুষ ও শিশু বন্যহাতি দেখতে জড়ো হয় ওই এলাকায়। এনময় স্থানীয় জন সাধারণের মাঝে আতংকের সৃষ্টি হয়েছে। পরে বন বিভাগের লোকজন ও থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে হাতি তিনটিকে নিরাপদে বনে চলে যাওয়ার ব্যবস্থা করেন।

স্থানীয় বেলাল উদ্দিন নামের এক ব্যক্তি বলেন, ভোরে পুরত্যাখালী রাবারড্যাম এলাকায় মরিচ ক্ষেতে শাবকসহ তিনটি হাতি দেখতে পায় স্থানীয় লোকজন। এ সময় হাতি দেখে লোকজন ভীতসন্ত্রস্ত হয়ে পড়েন। পরে পুলিশ ও বন বিভাগের লোকজনকে খবর দেয়া হয়। থানা পুলিশ ও বন বিভাগের লোকজন হাতি তিনটিকে পাহাড়ে যাওয়ার ব্যবস্থা করেন। তবে বড় ধরনের কোন ক্ষতি করেনি হাতিগুলো।

চকরিয়ার ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, ফাঁসিয়াখালী রেঞ্জের সংরক্ষিত বাণাঞ্চল থেকে শাবকসহ তিনটি বন্যহাতি খাবারের সন্ধানে কোনাখালী এলাকায় আসতে পারে।

কোনখালীতে অবস্থান করা হাতিগুলোকে সাফারি পার্কের বনকর্মী ও পুলিশের সহায়তায় চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতি রেঞ্জের বরইতলী পহরচাঁদার পাহাড়ে উঠিয়ে দেয়া হয়েছে। দুই বছর আগেও একই এলাকায় দুইটি হাতি এসেছিল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.