দেশে করোনায় আরো ৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৫৬৪

0

সিটি নিউজ ডেস্ক :  দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৫৬৪ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৭৬৬৭। এ সময়ের মধ্যে মারা গেছেন আরো ৫ জন। সব মিলিয়ে মৃতের সংখ্যা ১৬৮। মারা যাওয়াদের মধ্যে তিনজন পুরুষ ও দুইজন মহিলা। মারা যাওয়াদের মধ্যে দুইজন ষাটোর্ধ্ব। বাকি তিনজন ৪০-৫০ বছর বয়সী। এর মধ্যে একজন সিনিয়র সাংবাদিক ও একজন পুলিশ সদস্য।

২৪ ঘণ্টায় ৫ হাজার ৬২৬টি নমুনা সংগ্রহের বিপরীতে পরীক্ষা করা হয় ৪ হাজার ৯৬৫টি নমুনা। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১০ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৬০ জন।

বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, যারা দেশবাসীর পাশে বিভিন্ন দাঁড়িয়েছেন তাদের সবার প্রতি আমরা কৃতজ্ঞ।

তিনি বলেন, বর্তমানে এক লক্ষের অধিক পিসিআর কিট মজুদ রয়েছে। যেসব ল্যাবে পরীক্ষা হয় সেসব জায়গা এ কিট সরবারহ করা হয়। আরো কিট কেনার প্রকিয়া চলছে। কোনো দেশে একই সাথে অনেক কিট বিক্রি করে না। ২০ হাজার থেকে সর্বচ্চো চল্লিশ হাজার কিট কোনো দেশ থেকে আনা যেতে পারে। সব দেশেই করোনা পরীক্ষার এ কিটের সংকট রয়েছে। তাই কেউ একসাথে অনেক কিট বিক্রি করতে চায় না।

‘আমরা আমাদের সাধ্যমতো কিট ক্রয়ের চেষ্টা করছি। আমরা সব সময় আমাদের চাহিদা দিয়ে রেখেছি। ইতোমধ্যে আমাদের হাতে এক লক্ষ কিট এসে পৌঁছেছে এবং আরো কিট সংগ্রহের প্রকিয়া চলমান। নমুনা সংগ্রহের কিট আর পিসিআর কিট আলাদা।’

তথ্যমতে, দেশের ৬৪ জেলার ৬২টিতেই করোনা রোগী পাওয়া গেছে। সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে ঢাকা জেলায়। যেখানে মোট রোগীর প্রায় ৭৩ শতাংশ শনাক্ত হয়েছে। ঢাকার চার জেলার মধ্যে পর্যাক্রমে সংক্রামণে হার বেশি নায়ারণগঞ্জে। এরপর রয়েছে গাজীপুর। গাজীপুরের পর সংক্রামণের হারে এগিয়ে কিশোরগঞ্জ এবং চতুর্থ জেলা নরসিংদী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.