নগরে বেতন-বোনাসের দাবিতে রাস্তা অবরোধ করে শ্রমিক বিক্ষোভ

0

সিটি নিউজঃ চট্টগ্র্রামে ঈদের বেতন- বোনাসের দাবিতে বিভিন্ন কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে সড়ক অবরোধ করে।নগরের মুনছুরাবাদে সড়ক অবরোধ করেছে স্থানীয় তিনটি পোশাক কারখানা, বায়েজিদের একটি স্টিল মিল ও আমিন জুট মিলের শ্রমিকরা।

নগরের মনছুরাবাদ ফ্যাশন ওয়াস নামের দুটি কারখানা এবং পিওম নামের অপর একটি কারখানার প্রায় ৬০০ শ্রমিক সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

আজ সোমবার (১৮ মে) সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে এ বিক্ষোভ। এ সময় নগরীর ডবলমুরিং থানা পুলিশ আন্দোলনরত শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু শ্রমিকরা তাদের দাবিতে অটল থাকে সড়কে। পরে পুলিশ ও মালিক পক্ষের জরুরি বৈঠকে শ্রমিকদের দাবি মোতাবেক ফুল বোনাস পরিশোধের সিদ্ধান্ত হয়। তবে ঈদের আগে দেওয়া হবে ৫০ শতাংশ, ঈদের পরে ৫০ শতাংশ। তিনটি পোশাক কারখানায় একই সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ব্যাপারে শিল্প পুলিশের এএসপি মোহাম্মদ অহিদুর রহমান বলেন, ঈদ বোনাসের দাবিতে শ্রমিকরা আন্দোলন করেছে। ঈদের আগে ফুল বোনাস চায় তারা। বৈঠকে মালিক পক্ষ শ্রমিকদের দাবি মেনে নিয়েছেন। তবে দুই কিস্তিতে বোনাস দেওয়া হবে। এই সিদ্ধান্তের পর বিকেলে শ্রমিকরা রাস্তা থেকে সরে যায়।

এদিকে বায়েজিদ এলাকায় সালেহ স্টিল মিল নামক একটি কারখানায় বেতন ও আগাম কোন ঘোষনা না দিয়েই শ্রমিকদের বেতন বোনাস না দিয়ে চাকুরী নেই শ্রমিকদের জানিয়ে দেয়। এতে শ্রমিকরা ক্ষোভে রাস্তায় বিক্ষোভ করে। মিল অবরোধ করে।

এদিকে আমিন জুট মিলের শ্রমিকরা সরকারি সাধারণ ছুটিতে বদলি শ্রমিকদের মজুরির দাবিতে বিক্ষোভ করেছে । আজ দুপুরে চট্টগ্রাম নগরীর আতুরার ডিপো এলাকার শহিদ মিনার গেইটে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। এসময় শ্রমিকরা বিভিন্ন প্লেকার্ড, ব্যানার প্রদর্শন করেন।

শ্রমিকরা জানান, সরকারি সাধারণ ছুটিতে বদলি (অস্থায়ী) শ্রমিকদের বেতন দিচ্ছে না কর্তৃপক্ষ। এ ধরণের প্রায় সাড়ে তিনশ’ শ্রমিক রয়েছে। তারা বেতনসহ সুযোগ সুবিধা না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। ফলে বদলি শ্রমিকদের সাথে একাত্মতা জানিয়ে কারখানার স্থায়ী শ্রমিকরাও বিক্ষোভ করেন।

আমিন জুট মিলের শ্রমিক আয়েশা আক্তার বলেন, করোনাভাইরাসের মহামারিতে আমরা না পাচ্ছি ত্রাণ, না পাচ্ছি বেতন ভাতা। পরিবার নিয়ে অসহায়ভাবে জীবনযাপন করছি। বাসা ভাড়া দিতে পারি নাই।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.