মাধ্যমিকের ফল প্রকাশঃ পাসের হার ৮২.৮৭, চট্টগ্রামে পাসের হার ৮৪.৭৫

0

সিটি নিউজ ডেস্কঃ এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সারাদেশে সম্মিলিত পাসের হার ৮২.৮৭। চট্টগ্রামে পাসের হার ৮৪.৭৫, জিপিএ-৫ পেয়েছে নয় সহস্রাধিক।

আজ রবিবার (৩১ মে) সকাল সাড়ে ১০টার পরপ্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হয়েছে। এবার সম্মিলিত পাসের হার ৮২ দশমিক ৮৭।

পরে দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। এবার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানানো হবে না। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিতে এ ব্যবস্থা নিয়েছে সরকার। তবে পরীক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট, ঢাকা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইট এবং এসএমএসে ফল জানতে পারবে। এসএমএসে দু’ভাবে ফল জানানোর পদক্ষেপ নেয়া হয়েছে।

একটি হচ্ছে, ফল প্রকাশের পর নির্ধারিত পদ্ধতিতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল চলে যাবে। এই পদ্ধতিতে অনেক সময় শিক্ষার্থীরা ঝক্কিতে পড়ে বলে অভিযোগ আছে।

এ কারণে এবার ফল প্রকাশের পরই স্বয়ংক্রিয়ভাবে এসএমএসে শিক্ষার্থীর বাসায় মোবাইল ফোনে তা (পরীক্ষার ফল) পৌঁছানোর পদক্ষেপ নেয়া হয়েছে। এ লক্ষ্যে ছাত্রছাত্রীদের রোলনম্বর প্রাক-নিবন্ধন করতে বলা হয়েছে। আজ দুপুর ২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে।

এদিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ জানান এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ১ হাজার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৪ হাজার ৯৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন। পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। গতবছর এসএসসিতে আমাদের পাসের হার ছিলো ৭৮ দশমিক ১১ শতাংশ।

তিনি বলেন, এই বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন শিক্ষার্থী। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। এর মধ্যে ৪ হাজার ৭৬৩ জন ছাত্রী এবং ৪ হাজার ২৪৫ জন ছাত্র।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। সেই হিসেবে চলতি মাসের প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে ফল তৈরির কাজ বন্ধ ছিল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.