প্রধানমন্ত্রী নেতৃত্বে গঠিত ডেল্টা গর্ভন্যান্স কাউন্সিলের সদস্য ভূমিমন্ত্রী জাবেদ

0

সিটি নিউজ,চট্টগ্রাম :  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শতবছরের মহাপরিকল্পনা বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে গঠিত ১২ সদস্যের ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ এ স্থান পেয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কমিটির চেয়ারপার্সন হিসেবে থাকবেন। এ কাউন্সিল বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ ও দিক-নির্দেশনা দেবে। গত ১ জুলাই উপ-সচিব বেবী পারভিন স্বাক্ষরিত এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, ডেল্টা প্ল্যান গভর্নেন্সের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব্ব পালন করবেন পরিকল্পনামন্ত্রী। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন কৃষিমন্ত্রী, অর্থমন্ত্রী, খাদ্যমন্ত্রী, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এবং ভূমিমন্ত্রী। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ, নৌপরিবহন পানি সম্পদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী অথবা প্রতিমন্ত্রী সদস্য হিসেবে থাকবেন। পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

বন্যা, নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদি কৌশল হিসেবে বহু আলোচিত ‘বদ্বীপ পরিকল্পনা-২১০০’ ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

‘ডেল্টা প্ল্যান’ নামে সমধিক পরিচিত এ মহাপরিকল্পনার অধীনে আপাতত ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য ৮০টি প্রকল্প নেবে সরকার। যাতে ব্যয় হবে ২ লাখ ৯৭ হাজার ৮শ কোটি টাকা।

এদিকে এই কমিটির সদস্য করায় চট্টগ্রামের সন্তান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। গতকাল শনিবার নিজের ফেসবুক পেজে তিনি লেখেন, ‘আন্তরিক ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী…। এই খবরে চট্টগ্রামে দলীয় নেতা-কর্মী ও সমর্থকরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা এবং ভূমিমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী,বিশিষ্ট কলামিস্ট এড.সালাহউদ্দীন আহমদ চৌধুরী লিপু,উপজেলা আ. লীগের সভাপতি অধ্যাপক এমএ মান্নান চৌধুরী, কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ. লীগের সভাপতি ফারুক চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি এস এম আলমগীর চৌধুরী, আনোয়ারা উপজেলা সাধারণ সম্পাদক এমএ মালেক,কর্ণফুলী উপজেলা আ. লীগের সাধারণ সম্পাদক হায়দার আলী রনি, ফজলুল করিম চৌধুরী বাবুল, সুগ্রীব মজুমদার দোলন, আনোয়ার হোসেন কন্ট্রাক্টর, ইউপি চেয়ারম্যান মো. সোলাইমান, জানে আলম, মো. ইয়াছিন হিরু, হাসনাইন জলিল চৌধুরী শাকিল, অসীম কুমার দেব, মামুনুর রশিদ চৌধুরী আশরাফ, শাহাদাত হোসেন চৌধুরী, এমএ কাইয়ুম শাহ, নাজিম উদ্দিনসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা ভূমি মন্ত্রীকে অভিনন্দন ও প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.