লুটেরা রুখতে সামরিক-বেসামরিক শক্তিকে আহ্বান জানান বঙ্গবন্ধু- রিয়াজ হায়দার চৌধুরী

0

সিটি নিউজ,চট্টগ্রাম : সংগ্রাম ও ঐতিহ্যের মহান শিক্ষা দিবসে ‘অর্থবহ ছাত্র রাজনীতির মাধ্যমে মানবিক সমাজ প্রতিষ্ঠা’র জন্য ছাত্র সমাজের প্রতি আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি’র সদ্য সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন । চট্টগ্রাম শিশু একাডেমী মিলনায়তনে এক অনুষ্ঠানে শিক্ষা খাতে সাম্যতা নিশ্চিতে প্রধানমন্ত্রীর পদক্ষেপের পাশে থাকার জন্যও সবার প্রতি আহবান জানান তিনি।

‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে শিক্ষা দিবসে পবিত্র কোরআনসহ শিক্ষা উপকরণ বিতরণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন ।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।সংগঠনটির চট্টগ্রাম মহানগরীর সভাপতি ও সাবেক ছাত্রনেতা আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর যথাক্রমে গিয়াস উদ্দিন, নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন ।

বক্তব্য রাখেন সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইয়াসির আরাফাত, চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভিপি এডভোকেট নজরুল ইসলাম, চট্টগ্রাম সিটি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের ভিপি আবু তাহের, বাকলিয়ার তরুণ আওয়ামী লীগ নেতা মোক্তার হোসেন লিটন। সাবেক ছাত্রনেতা শাহেদ মিজানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী নেতা বেলাল আহমদ, যুবনেতা ওয়াহিদুল আলম শিমুল প্রমুখ ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, রাজনৈতিক কর্মীদেরকে অর্থবহ আদর্শিক জীবন ধারণ করতে হবে।নতুবা চল্লিশ বছর ধরে রাজনীতি করেও কোনো জনকল্যাণ হবেনা । মানুষের কল্যাণ শুধু মুখের কথায় নয়, অন্তরে ধারণ করতে হবে।

তিনি শিক্ষা দিবসের প্রতিপাদ্য তুলে ধরতে গিয়ে ছাত্ররাজনীতিতে ভালো শিক্ষার্থীদের আস্থা ও মনোযোগ আকর্ষণে সক্ষমতা বৃদ্ধিতে ছাত্রলীগকে ভূমিকা পালনের আহ্বান জানান ।

সাবেক মেয়র বলেন, আমরা কাঠামোগতভাবে সবাই মানুষ। অন্যায় অনৈতিক কর্মকাণ্ডে যারা জড়িত তারাও কাঠামোগতভাবে মানুষ। তবে তবে মানুষের কল্যাণে রাজনীতি করতে হলে ধর্মীয় অনুশাসন ও মানবিক মূল্যবোধ ধারণ করতে হবে । তবেই একটি মানবিক সমাজ প্রতিষ্ঠার রাজনীতি সফল হবে ।

প্রসঙ্গক্রমে তিনি শিক্ষা ব্যবস্থায় বৈষম্য দূরীকরণের প্রধানমন্ত্রী গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকেও মর্যাদা ও স্বীকৃতি দিয়েছেন প্রধানমন্ত্রী । ধর্মীয় শিক্ষার গুরুত্ব ও স্ব স্ব ধর্ম সম্পর্কে শিক্ষা ও জ্ঞান লাভের অধিকারী হলে একটি মানবিক সমাজ প্রতিষ্ঠা সম্ভব।

প্রধান বক্তা চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও বিএফইউজে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বলেন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনের সেই ঐতিহাসিক প্রত্যাশা এখনো শতভাগ পরিপূর্ণ হয়নি। তবে নানা প্রতিকূলতা মাড়িয়ে স্বাধীনতার পর গত পাঁচ দশকের বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় প্রাপ্তি-অপ্রাপ্তির পর্যবেক্ষণ থেকে বলা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ই পঁচাত্তর-পরবর্তী শিক্ষা সম্প্রসারণে সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক।

দীর্ঘদিনের লুটেরা সিন্ডিকেটের কবল থেকে শিক্ষা খাতকে মুক্ত করার আহ্বান জানিয়ে এই পেশাজীবী নাগরিক সংগঠক বলেন , বঙ্গবন্ধু দুর্নীতিবাজ লুটেরাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সাধারণ জনতা থেকে সামরিক-বেসামরিক শক্তিকে আহ্বান জানিয়ে গিয়েছেন। বঙ্গবন্ধু বলে গিয়েছিলেন , ‘আমার মুখ কালা করোনা’। বঙ্গবন্ধু যেই সংগ্রামের ডাক দিয়েছিলেন তা আত্মস্থ করে তাঁর কন্যার হাতকে শক্তিশালী করতে প্রশাসন ও রাজনীতির অভ্যন্তরের দুর্নীতিবাজদের রুখে দাঁড়াতে হবে। নতুবা বঙ্গবন্ধু কন্যার ইতিবাচক অর্জনের সুফল ঘরে তোলা যাবেনা।

শিক্ষাখাতে ‘খিচুড়ি কাণ্ড’ ভাইরাল করে যারা সরকারবিরোধীতায় মত্ত তাদেরকে রাজনীতিতে শুভ শক্তির অর্জনকেও স্মরণ করিয়ে দেন রিয়াজ হায়দার চৌধুরী ।

                                                                     অনুষ্ঠানে এতিম মেধাবী হাফেজ সহ মাদ্রাসা শিক্ষার্থীদের অতিথিদের ছবি

অনুষ্ঠানে এতিম মেধাবী হাফেজ সহ মাদ্রাসা শিক্ষার্থীদের হাতে পবিত্র কোরআনসহ শিক্ষা উপকরণ তুলে দেন প্রধান অতিথি জননেতা আ জ ম নাছির উদ্দিন । আয়োজকরা জানান, ধর্মীয় বা মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে সাধারণ ও ইংরেজি শিক্ষার্থীদের যাতে কোনরকম মনস্তাত্ত্বিক দুরত্ব বা বৈষম্য না থাকা, সেই লক্ষ্যে শিক্ষা দিবসে এতিম ও মেধাবী কোরানে হাফেজ ও শিক্ষার্থীদের মাঝে পবিত্র কোরআন ও শিক্ষা উপকরণ বিতরণের এই উদ্যোগ নেয় তরুণদের সংগঠন ‘মৃত্যুন্জয়ী মুজিব ‘। খবর বিজ্ঞপ্তির।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.