অ্যামব্রোশিয়া রেস্টুরেন্টের ভ্যাট ফাঁকি ১৭ লাখ টাকা

0

সিটি নিউজ,চট্টগ্রাম :  চট্টগ্রাম মহানগরের আগ্রাবাদে অবস্থিত অ্যামব্রোশিয়া রেস্টুরেন্ট প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ১৭ লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। ভ্যাট গোয়েন্দার অভিযানে এই তথ্য উদ্ঘাটিত হয়। সোমবার (১২ অক্টোবর) এমব্রোশিয়ার বিরুদ্ধে ভ্যাট ফাঁকির কারণে মামলা দায়ের করেছে ভ্যাট গোয়েন্দা।

ভ্যাট গোয়েন্দার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে গেল বুধবার (৭ সেপ্টেম্বর) আকস্মিক পরিদর্শন করে ভ্যাট গোয়েন্দার দল। এসময় তারা কিছু বাণিজ্যিক দলিলাদি জব্দ করে; যাতে দেখা যায় মাসিক রিটার্নে তাদের প্রদর্শিত বিক্রয়ের সাথে ব্যাপক গরমিল রয়েছে।

সংস্থাটি জানায়, ১০৫৩, শেখ মুজিব রোড, জীবন বীমা ভবন আগ্রাবাদে অবস্থিত রেস্টুরেন্টটির বিআইএন নম্বর: ০০০১৪৫৪১১-০৫০৩। অনুসন্ধানে জানা গেছে, ২০১৮ সালের জুলাই মাস থেকে ২০২০ সালের জুলাই মাস পর্যন্ত সময়ে রেস্টুরেন্টের প্রকৃত মোট বিক্রির পরিমাণ ৩ কোটি ৬৯ লাখ টাকা।এই মূল্যের উপর ভ্যাট আরোপযোগ্য হয় ৫৫ লাখ ৩৩ হাজার টাকা। কিন্তু অ্যামব্রোশিয়া ওই একই সময় মাসিক রিটার্নের মাধ্যমে ভ্যাট দিয়েছে মাত্র ৪১ লাখ ৮৬ হাজার টাকা। পরিহারকৃত ভ্যাটের পরিমাণ ১৩ লাখ ৪৫ হাজার টাকা। সময়মতো ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুসারে ২ শতাংশ হারে সুদ প্রযোজ্য হবে ১৭ লাখ ২৪ হাজার টাকা।

করোনাকালীন মার্চ-জুন পর্যন্ত যে চার মাস রেস্টুরেন্টটি বন্ধ ছিল সে সময়কাল বাদ দিয়েই এই হিসাব করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এসময় তাদের জিরো রিটার্ন বিবেচনায় আনা হয়েছে। ভ্যাট গোয়েন্দা দল কর্তৃক উদ্ঘাটিত এই ফাঁকি করোনার পূর্ব সময়ের।

আজ সোমবার অ্যামব্রোশিয়ার বিরুদ্ধে ভ্যাট ফাঁকির কারণে মামলা দায়ের করেছে ভ্যাট গোয়েন্দা। সংস্থার উপপরিচালক তানভীর আহমেদ অভিযানটি পরিচালনা করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.