পাহাড়তলীতে সরকারী জায়গা ভুমিদস্যুদের পেটে

0

গোলাম শরীফ টিটু, সিটি নিউজঃ নগরীর পাহাড়তলী এলাকার পাহাড় ও টিলাভুমি দখলের মহোৎসব চলছে। স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনকে ম্যানেজ করে গড়ে তোলা হয়েছে পাকা, আধা পাকা, কাঁচাপাকাসহ দুই হাজারের বেশি স্থাপনা। যথাযথ কর্তৃপক্ষের নজরদারীর অভাবে বেদখল হচ্ছে সরকারী ভুমি।

অভিযোগে প্রকাশ, ফয়’স লেক ও আশপাশে পাহাড়তলীর তিনটি মৌজায় কয়েক হাজার একর ভুমি রয়েছে। এসব ভুমির অধিকাংশের মালিক বাংলাদেশ রেলওয়ে। সরকারের খাস খতিয়ানভুক্ত অনেক জমিও আছে সেখানে। এর মধ্যে কনকর্ড গ্রুপ ফয়’স লেক ও আশপাশের প্রায় ৩৩৬ একর জমি দীর্ঘমেয়াদি লিজ নেয়।

২০০৪ সালে বাংলাদেশ রেলওয়ে এবং পর্যটন কর্পোরেশন সহ সংশ্লিষ্টদের মাঝে চুক্তিটি সম্পাদিত হয়। চুক্তি সম্পাদিত হলেও ১০০ একরের বেশি ভুমি কনকর্ড এখনো দখল নিতে পারেনি।

সংশ্লিষ্ট দপ্তরের সুত্র মতে, এসব এলাকায় কমপক্ষে ছয় হাজার কাঠারও বেশি ভুমি অবৈধ দখলদারদের দখলে রয়েছে। যার বাজার মুল্য ৩ হাজার কোটি টাকার বেশি।

এলাকা ঘুরে দেখা যায়, পাহাড় কেটে এসব এলাকায় দুই হাজারের বেশি স্থাপনা গড়ে তোলা হয়েছে। অভিযোগ রয়েছে, পাহাড় কেটে গড়ে উঠেছে ঝিল-১, ঝিল-২ ও ঝিল-৩ এলাকা। ফয়’স সী ওয়ার্লড শান্তিনগর, মধ্যনগর ও জিয়ানগর এলাকাও প্রতিষ্ঠা করা হয়েছে অবৈধভাবে পাহাড় কেটে।

সিটি কর্পোরেশনের লেকসিটি আবাসিক প্রকল্প বাস্তবায়নেও কাটা হয়েছে কিছু পাহাড়। অভিযোগ রয়েছে,’পাহাড়ে অবৈধ দখলদারদের নিয়ে বিভিন্ন এনজিও বেশ তৎপর। রয়েছে কয়েকটি এনজিও’র প্রকল্প।

স্থানীয় কিছু রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় সরকারের ভুমি বেহাত হলেও দেখার যেন কেউ নেই। চট্টগ্রাম জেলা প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা বলেন,’ বিষয়টি আমাদের নজরে এসেছে। ইতিমধ্যে সরেজমিন দেখা হয়েছে। সহসা অবৈধ দখল উচ্ছেদের উদ্যোগ নেওয়া হবে’।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.