যাত্রা শুরু করছে ‘ইউনূস সামাজিক ব্যবসা জাপান’

0

অর্থবাণিজ্য ডেস্ক : জাপানে যাত্রা শুরু করতে যাচ্ছে ‘ইউনূস সামাজিক ব্যবসা জাপান’। প্রফেসর ড. মুহম্মদ ইউনূসের কাছ থেকে অনুপ্রাণিত হয়ে একদল তরুণ জাপানি উদ্যোক্তা এটি প্রতিষ্ঠিত করেছে।

জাপানে ও জাপানের বাইরে সামাজিক ব্যবসা প্রতিষ্ঠার কাজে ইউনূস সামাজিক ব্যবসা জাপান নিয়োজিত। প্রতিষ্ঠানটির সদর দফতর জার্মানির ফ্রাঙ্কফুর্টে অবস্থিত।

জাপানে সম্প্রতি তোমোনি কর্পোরেশনের পরিচালনা পরিষদের একটি সভায় অংশগ্রহণ করেন এই তরুণ উদ্যোক্তরা। সেখানে আলোচনার পর সিদ্ধান্ত হয় যে, নভেম্বর ৪-৫ তারিখে বার্লিনে অনুষ্ঠেয় সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলনে প্যারেন্ট কোম্পানির সাথে একটি চুক্তির মাধ্যমে ইউনূস সামাজিক ব্যবসা জাপানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ও শীর্ষ কর্মকর্তারা ইউনূস সামাজিক ব্যবসা উগান্ডার সাথে যৌথভাবে একটি কৃষি কোম্পানি প্রতিষ্ঠার উদ্দেশ্যে প্রাতিষ্ঠানিক কাঠামো চূড়ান্ত করার জন্য প্রফেসর ইউনূসের সাথে সাক্ষাৎ করতে আসেন।

এছাড়াও প্রফেসর ইউনূস সোস্যাল বিজনেস একাডেমিয়ার জাপান চ্যাপ্টারের একটি সভায় অংশ নেন এবং জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত ৩২ জন শিক্ষবিদকে সামাজিক ব্যবসার উপর শিক্ষাদান বা গবেষণার সাথে যুক্ত শিক্ষাবিদদের নেটওয়ার্কের সর্বশেষ অগ্রগতি বিষয়ে অবহিত করেন।

গত বৃহস্পতিবার প্রফেসর ইউনূস টোকিওর রপ্পনগিতে ওয়াইওয়াই (ইউনূস এন্ড ইয়ুথ) সোস্যাল বিজনেস ডিজাইন কনটেস্ট ২০১৫-এ প্রধান অতিথি হিসেবে যোগ দেন। কিউশু বিশ্ববিদ্যালয়ের ইউনূস এন্ড শিকি সোস্যাল বিজনেস রিসার্চ সেন্টার এই প্রতিযোগিতার আয়োজন করে।
প্রেসবিজ্ঞপ্তি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.