সিরিয়ায় রুশ মিগ-২৯ ভূপাতিত!

0

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের বিমান বাহিনী রুশ যুদ্ধবিমান মিগ-২৯ ভূপাতিত করেছে বলে খবর ছড়িয়েছে। শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাতে সিরিয়ার উত্তরাঞ্চলের হুরিয়াতান এলাকার আকাশে বিস্ফোরণ ও তিনটি তুর্কি যুদ্ধবিমানের চক্কর দেওয়ার ঘটনার পর টুইটারসহ বিকল্প মাধ্যমগুলোতে এ খবর ছড়ায়।

এ বিষয়ে শনিবার (১০ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি স্টারের একটি প্রতিবেদনে বলা হয়, শুক্রবার রাতে সিরিয়ার আলেপ্পো শহরের কাছে হুরিয়াতান এলাকায় একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণের পর আকাশে তুরস্কের তিনটি যুদ্ধবিমানকে চক্কর দিতে দেখা যায়।

স্থানীয় এক সাংবাদিক এ বিষয়ে টুইট করেন, রাতে হুরিয়াতানে রাশিয়ার মিগ-২৯ যুদ্ধবিমান তুরস্কের সেখানকার সামরিক কার্যকারিতা ‘রহস্যজনকভাবে’ লক অন (এমন প্রযুক্তি, যার মাধ্যমে প্রতিপক্ষের বিমান ও ক্ষেপণাস্ত্রসহ সামরিক সরঞ্জাম তাৎক্ষণিকভাবে অকার্যকর হয়ে যায়) করে দিলে তার জবাব দিতে থাকে দেশটির যুদ্ধবিমান। তারপরই এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

এদিকে, ‘ওয়ার মনিটর’ নিউজ পোর্টালের খবরে বলা হয়, তুরস্ক সীমান্তের ৩০ কিলোমিটার দূরে আলেপ্পোর আকাশে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে খবর ছড়িয়েছে। তবে, এটি যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা কিনা সে বিষয়ে কিছু নিশ্চিত হওয়া যায়নি।

ওয়ার মনিটর জানায়, আঙ্কারা বা মস্কো কোনো পক্ষই এ বিষয়ে কিছু না বললেও এতে সংঘাত আরও উস্কে যেতে পারে। যদি ঘটনা সত্য হয়, তবে রাশিয়া ন্যাটো জোটের সদস্য তুরস্কের ওপর প্রতিশোধমূলক কোনো ব্যবস্থা নিতে পারে। এতে ন্যাটোও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে বাধ্য হতে পারে।

গত সপ্তাহে রুশ যুদ্ধবিমান দু’দফায় তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করলে ‍আঙ্কারায় নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব করে কড়াভাবে সতর্ক করে দেওয়া হয়। এ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যেই রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার খবর ছড়ালো।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.