হাজিদের মরদেহ আনার বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার

0

সিটিনিউজবিডি : সৌদি আরবে হজ পালনে গিয়ে কারও মৃত্যু হলে সাধারণত ওই ব্যক্তির মরদেহ তার দেশে ফেরত দেওয়ার রেওয়াজ নেই। তাই মিনায় পদদলিত হয়ে নিহত বাংলাদেশি হাজিদের মরদেহ দেশে ফেরত আনা হবে কিনা, সে বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন ধর্ম সচিব ড. চৌধুরী বাবুল হাসান।

রোববার (১১ অক্টোবর) দুপুরে ধর্ম সচিব সচিবালয়ে তার দফতরে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত যে তথ্য রয়েছে, সে অনুযায়ী মিনা ট্র্যাজেডিতে নিহতদের মধ্যে ৭৯ জন বাংলাদেশি হাজি রয়েছেন। আর এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ৭০ জনের মতো। উভয় সংখ্যাই বাড়তে পারে। আর হজ পালন করতে গিয়ে ১২৯ জন বাংলাদেশির স্বাভাবিক মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১০৫ পুরুষ ও ২৪ নারী।

ধর্ম সচিব বলেন, সৌদিতে হজে গিয়ে যদি কেউ মারা যান, তবে তার লাশ স্বদেশে ফেরত পাঠানোর রেওয়াজ নেই। যদিও মিনায় অস্বাভাবিক এ মৃত্যুর কারণে ইরান কিছু ফেরত নিয়েছে। তবে, বাংলাদেশ নিহতদের মরদেহ ফেরত চাইবে কিনা সে সিদ্ধান্ত পররাষ্ট্র মন্ত্রণালয় বা সরকার নেবে।

হতাহত বাংলাদেশিদের সঠিক পরিসংখ্যান না পাওয়ার বিষয়ে ড. চৌধুরী বাবুল হাসান অভিযোগ করে বলেন, এক্ষেত্রে সৌদি সরকারের অব্যবস্থাপনা দায়ী। তারা দুর্ঘটনার পর বর্জ্য টানার যন্ত্র দিয়ে আহত-নিহত হাজিদের সরিয়েছে।

ধর্ম সচিব ‍আনুষ্ঠানিকভাবে নিহত ও নিখোঁজ বাংলাদেশির সংখ্যা রোববার জানালেও এ তথ্য শনিবারই (১০ অক্টোবর) জানিয়ে দেয় জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট। কনস্যুলেটের পক্ষ থেকে জানানো হয়, নিহতদের মধ্যে দুইজনের পরিবার দেশে মরদেহ পাঠানোর জন্য আবেদন করেছে। বাকিদের সৌদিতে দাফনের ব্যবস্থা করা হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.