ভাসানচর যাচ্ছে আরো ১ হাজার ১৩৪ রোহিঙ্গা

0

সিটি নিউজঃ কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা শিবির থেকে দ্বিতীয় দফায় আরো ১ হাজার ১৩৪ জন রোহিঙ্গা শরণার্থীকে কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে নেয়া হচ্ছে। গত ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়েছে।

আজ সোমবার (২৮ ডিসেম্বর) দুপুরে উখিয়া থেকে রোহিঙ্গাদের নিয়ে অন্তত ৩৩টি বাস রওনা হয় বলে স্থানীয়রা জানিয়েছেন।

এ বিষয়ে গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের একজন মাঠকর্মী কিছু তথ্য দিলেও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে চাননি।

তবে নোয়াখালীর হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এমরান হোসেন গণমাধ্যমকে বলেন, মঙ্গলবার দুপুর নাগাদ ১ হাজার ১৩৪ রোহিঙ্গা ভাসানচর এসে পৌঁছানোর কথা রয়েছে। এছাড়াও সন্ধ্যার দিকে উখিয়া থেকে রোহিঙ্গাদের নিয়ে আরো একটি টিম ভাসানচরের উদ্দেশ্যে রওনা দেবে বলেও জানা গেছে।

গত ৪ ডিসেম্বর ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে বাসে করে নিয়ে চট্টগ্রামের পতেঙ্গায় নৌ-বাহিনীর ঘাঁটিতে নেয়া হয় এবং এরপর নোয়াখালীর ভাসানচরে নিয়ে যাওয়া হয়।

সরকারের নিজস্ব অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে মোটামুটি ১৩ হাজার একর আয়তনের ভাসানচরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। যেখানে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা রয়েছে।

মিয়ানমার সেনাবাহিনীর অব্যাহত হামলা, নিপীড়ন ও হত্যার কারণে ২০১৭ সালের ২৫ আগস্ট দেশ ছেড়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয় সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা। এরাসহ বর্তমানে প্রায় ১২ লাখ রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া-টেকনাফে বসবাস করছে।

ঘনবসতিপূর্ণ ক্যাম্পগুলো থেকে সরিয়ে নিরাপদে রাখতে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ ভাসানচরে নিজস্ব অর্থায়নে বিপুল ব্যয়ে আশ্রয়ক্যাম্প নির্মাণ করে সেখানে ধাপে ধাপে রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে সরকার।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.