অফ দ্য রেকর্ড

0

সি টি নিউজঃ রাজনীতি এখন ফাটাবাঁশের ভেতর। বিএনপি ১২ বছরেও আন্দোলন সংগ্রামকে চাঙ্গা করতে পারেনি। রাজনীতির মাঠে এখন শুধু আওয়ামী লীগ। বিগত বিএনপি -জামায়াতের শাসনামলে আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধাদের উপর অমানুষিক নির্যাতন চালিয়েছে। বাড়ীঘরে অগ্নিসংযোগ থেকে শুরু করে এলাকাছাড়া করেছে হাজার হাজার মানুষকে। বিএনপির রাজনীতি এখন প্রেস ব্রিফিং এর মধ্যে সীমাবদ্ধ। তাদের কোন আন্দোলন সংগ্রামই সফল হচ্ছে না। তাদের নিজেদের মধ্যে অন্তঃকোন্দল, বিভেদ, বিভাজন, গ্রুপিং কোন্দল চরমে।

বিএনপি শাসনামলে এমপিমন্ত্রিদের দাপট ও প্রভাব এমন ছিল যে, দিনকে রাত, রাতকে দিন করেছিল। তাদের শাসনামলে মুক্তিযোদ্ধা ও সংখ্যালঘুদের উপর অমানুষিক বর্বর নির্যাতন বার বার বাংলার মাটিকে কলুষিত করেছে। জেলা ও উপজেলা পর্যায়েও তাদের ষ্টীম রোলার চলেছে।

নিউজের এসাইন্টমেন্ট কাভার করতে গেলে প্রশাসন বলতেন, “ অফ দ্য রেকর্ড” বলতে পারব।  প্রশাসনও ছিল একরকম জিম্মি। রাজনীতিকে ডাষ্টবিনে নিক্ষেপ করা বিএনপি এখন আন্দোলন সংগ্রামকেই ডাষ্টবিনে ফেলেছে।

রাজনীতির এখন দুঃসময় বলছে বিএনপি। কথায় আছে, “নাচতে না জানলে উঠান বাঁকা”।  বিএনপি অনেক ইস্যু হাতে পেলেও সময়মতো কাজে লাগাতে পারেনি। রাজনীতির মাঠে ফাঁকাবুলি আওড়িয়ে এরা পার করেছে ১২ বছর। বিএনপির আমলে জামায়াত শিবির ও জঙ্গীদের হামলা ছিল ভয়াবহ।

হামলা-মামলায় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাদের বা কর্মীদের পথচলা ছিল দুঃসহ এক যন্ত্রণা। দীর্ঘ বারো বছর পর বিএনপি কর্মসূচী দিলেও তাদের কোন কর্মসূচী বাস্তবায়ন হচ্ছেনা।  দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিএনপি নেতাকর্মীরা শীর্ষ নেতৃবর্গের উপর হতাশ। বিশেষ করে আন্দোলনে ব্যর্থতা দলকে বেকায়দায় ফেলেছে।

রাজনীতির মাঠে ফাঁকাবুলি দেওয়া বিএনপির নেতৃবর্গ আন্দোলনের রূপরেখা ও সরকার বিরোধী আন্দোলন চাঁঙ্গা করতে বার বার ব্যর্থতার কারনে দলের একটি বৃহৎ অংশে হতাশা ও ক্ষোভ যেন দিন দিন বাড়ছে।

সি টি নিউজ/ জস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.