আন্তঃব্যাংক মানি মার্কেট ইডিএসমানি চালু হচ্ছে মার্চে

0

সিটি নিউজ ডেস্ক: বাজার পর্যবেক্ষণ ও তদারকি বাড়ানোর জন্য দেশে আন্তঃব্যাংক মানি মার্কেটের অটোমেটেড প্লাটফর্ম ইডিএসমানি চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের মার্চের তৃতীয় সপ্তাহে দেশে চালু হবে ইলেকট্রনিক ডিলিং সিস্টেম ফর ইন্টারব্যাংক মানি মার্কেট (ইডিএসমানি)।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ইডিএস মানি। সোমবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের দেশে কার্যরত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ট্রেজারি বিভাগের সঙ্গে বৈঠক করে নতুন লেনদেন ব্যবস্থা ইডিএসমানির বিষয়ে কর্মপরিকল্পনা তুলে ধরেছে। একই সঙ্গে ইডিএসমানি চালুরও ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে নতুন প্লাটফর্ম ব্যবহার করে প্রচলিত ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো কল মানিসহ বিভিন্ন ধরনের আন্তঃব্যাংক পণ্যের ব্যবসা করতে পারবে। তারল্য ব্যবস্থা আরও সহজ হবে।

বন্ধ হয়ে যাবে বিদ্যমান ওভার দ্য কাউন্টার (ওটিসি) লেনদেন ব্যবস্থা ইডিএসমানি চালু হলে বাজারে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ ব্যাংকগুলোর টাকা ক্রয়-বিক্রয়ের পরিমাণ ও সুদের হার কতো সবকিছু তাৎক্ষণিক দেখতে পারবে। এখন ব্যাংকগুলোর এসব কিছু দেখতে হয় লেনদেন সম্পন্ন হওয়া বা পরের দিন সকালে। এর আগে, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন খানের নেতৃত্ব একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন দল চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ইডিএসমানি চালুর সুপারিশ করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.