বিনিয়োগ নিয়ে চীন থেকে বাংলাদেশমুখী জাপান

0

সিটি নিউজ ডেস্ক: করোনা মহামারির কারণে চীন থেকে নিজেদের বিনিয়োগ অন্যদেশে সরিয়ে আনতে চাইছেন জাপানের ব্যবসায়ীরা। এক্ষেত্রে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশটির পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো এ সম্পর্কে এক সাক্ষাৎকারে বলেন, ‘চীনে মহামারি শুরুর পর থেকেই সেখান থেকে অন্য কোনো দেশে বিনিয়োগ সরিয়ে নেওয়ার বিষয়ে ভাবছিলেন জাপানের উদ্যোক্তা, ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা। সম্ভাব্য দেশগুলোর মধ্যে বাংলাদেশকে তারা তালিকার শীর্ষে রেখেছেন। আমি মনে করি, এর ফলে বাংলাদেশের অর্থনীতির অগ্রগতির ক্ষেত্রে একটি নতুন সুযোগ তৈরি হতে যাচ্ছে।’

এমন এক সময়ে জাপানের রাষ্ট্রদূত এই তথ্য জানালেন, যখন বাংলাদেশ সরকার জাপানি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য রাজধানী ঢাকার অদূরে আড়াইহাজারে একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) জানিয়েছে, নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলায় এক হাজার একরবিশিষ্ট ওই অর্থনৈতিক অঞ্চলটিতে বিনিয়োগ ও উৎপাদনের জন্য যেসব সুবিধা থাকা প্রয়োজন, তার সবই রাখা হবে।

চীনে শ্রমমজুরি বাড়তে থাকায় গত কয়েক বছর ধরেই সেখান থেকে বিনিয়োগ সরিয়ে আনতে চাইছেন জাপানের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা। এক্ষেত্রে তাদের পছন্দের দেশ ভিয়েতনাম এবং বাংলাদেশ। গত দশ বছরে বাংলাদেশে জাপানের পরিচালিত কোম্পানির সংখ্যা দাঁড়িয়েছে ৩০০টিতে।

বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক এলাকা গড়ে তুলতে এ খাতে ইতোমধ্যে জাপান সরকার ৩৫ কোটি মার্কিন ডলার বরাদ্দ করেছে বলেও জানান জাপানের রাষ্ট্রদূত।

২০২২ সালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাওয়া আড়াইহাজার ইন্ডাস্ট্রিয়াল পার্কে যেসব সুযোগ-সুবিধা রাখার কথা বলা হয়েছে– তাতে এখানে বিনিয়োগের ব্যাপারে ইতোমধ্যে আগ্রহ জানিয়েছে জাপানের সুজুকি মোটর করপোরেশন, মিৎসুবিসি করপোরেশন, হোন্ডা মোটর কোম্পানি, জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল কোম্পানির মতো শীর্ষ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশে বিনিয়োগের জন্য ইন্ডাস্ট্রিয়াল পার্কে যেসব সুযোগ-সুবিধা রাখা হয়েছে, সেগুলোর পাশাপাশি রাজধানী ঢাকা থেকে এর দূরত্বের বিষয়টিও বিবেচনায় এনেছে জাপানের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো। রাজধানী ঢাকা থেকে আড়াইহাজার ইন্ডাস্ট্রিয়াল পার্কের দূরত্ব মাত্র ৩২ কিলোমিটার।

এছাড়া ভৌগলিকভাবে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সংযোগস্থলে অবস্থিত বাংলাদেশের ভূরাজনৈতিক অবস্থান ও মাতারবাড়ি দ্বীপে সম্প্রতি ২০০ কোটি ডলারে নির্মিত গভীর সমুদ্রবন্দরও আকৃ্ষ্ট করেছে জাপানের বিনিয়োগকরীদের।

নাওকি ইতো বলেন, ‘দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অর্থনীতি অনেক গতিশীল।’

সূত্র: ব্লুমবার্গ

সিটি নিউজ/জিএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.