নির্বাচনে ‘ঘুষে’র তালিকায় এবার ইলিশ!

0

সিটি নিউজ ডেস্ক: যেকোনো নির্বাচন আসলে ভোটারদের মন জয় করতে মাঠে নামেন প্রার্থীরা। এরমধ্যে নির্বাচনী প্রচার, মিছিল, বিভিন্ন সমস্যার সমাধানের আশ্বাস অন্যতম। তবে এসবের আড়ালে মাঝে মাঝে টাকার ছড়াছড়ির খবর পাওয়া যায়। তবে, এবার মন জয় করার তালিকায় নতুন সংযোজন ইলিশ মাছ! ভারতের নির্বাচনের তালিকায় এমন উপঢৌকন দেখে সবার কপালে চিন্তার ভাঁজ।

ভারতীয় সংবাদমাধ্যম ‘সংবাদ প্রতিদিনের’ এক প্রতিবেদনে বলা হয়, ভোটের তারিখ ঘোষণার পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন রাজ্যে মোট ৫২ কোটি ৫৭ লাখ অর্থমূল্যের বেআইনি সামগ্রী উদ্ধার করা হয়েছে। আগেও ভোটের সময় বেআইনি মদ, সোনা ও নগদ অর্থের ছড়াছড়ি দেখা গিয়েছিল। ২০১৯ এর লোকসভা নির্বাচনেও বেআইনি মদ ও সোনা উদ্ধারে পুরো দেশে প্রথম পাঁচে ছিল পশ্চিমবাংলা। বহু বছর ধরে ভোটারদের প্রভাবিত করতে সাধারণত মদ ও নগদ অর্থের বিপুল ব্যবহার হয়ে আসছে।

কিন্তু এবার সেই প্রথাগত উপঢৌকন সামগ্রীর চরিত্র বদলে গেল। এবার বেআইনি সামগ্রীর ওই তালিকায় ঢুকে পড়েছে বাঙালির প্রিয় ইলিশও।

অতিরিক্ত মুখ্য নির্বাচনী কর্মকর্তা সঞ্জয় বসু জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন প্রান্তে তল্লাশি চালিয়ে এখন পর্যন্ত ১৫ কেজি চোরাই ইলিশ, ৫২৫ বান্ডিল বিড়ি, ৫০ ব্যাগ পানমশলা, ৬টি গবাদি পশু, হাতঘড়ি, প্রেসার কুকার, রান্নার তৈজসপত্র, মহিলাদের বিভিন্ন ধরনের প্রসাধনী উদ্ধার হয়েছে। এছাড়াও উদ্ধার হয়েছে মোবাইল ফোন, সাইকেল, মোটর সাইকেল, শাড়ি, রেডিমেড কাপড়, ধান এবং ইউরিয়া সারের মতো সামগ্রীও।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে প্রায় ২১ কোটির মতো নগদ অর্থ ও প্রায় ৩৫ কোটি অর্থমূল্যের মদ উদ্ধার হয়েছিল। কিন্তু কয়েক বছরের মধ্যে ছবিটা পাল্টে যায়। ২০১৯ এর লোকসভা নির্বাচনে রাজ্য থেকে মোট ১১১ কোটি ৯৫ লাখ অর্থমূল্যের সামগ্রী উদ্ধার হয়েছিল। উদ্ধার তালিকায় এত বৈচিত্র্য ছিল না। যার সিংহভাগই ছিল বেআইনি নগদ, চোরাই সোনা এবং বেআইনি মাদক।

নির্বাচনী কর্মকর্তাদের ধারণা, ভোট যত এগিয়ে আসবে, বিভিন্ন ধরনের সামগ্রী উদ্ধারের ঘটনা আরও বাড়বে। সে কথা মাথায় রেখেই রাজ্যের সীমান্তবর্তী এলাকাসহ সর্বত্র নজরদারি আরও বাড়িয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.