চন্দনাইশ বরমা ধামাইরে যত খালের উপর ব্রীজ নিমার্ণ বন্ধ

মাঝপথে ব্রীজ নিমার্ণ কাজ বন্ধ হয়ে পড়ায় এলাকার সাধারণ মানুষ ও কৃষকদের দুর্ভোগ

0

মোঃ দেলোয়ার হোসেন,চন্দনাইশ প্রতিনিধি : উপজেলার মৌলভী বাজার থেকে শুরু হয়ে চর বরমা হয়ে ধামাইর হাট সড়কের সংস্কার কাজ এগিয়ে চলছে। এ সড়কের চর বরমা এলাকায় যত খালের উপর পুরাতন তক্তার ব্রীজ ভেঙ্গে ব্রীজ নির্মাণের কাজের উদ্বোধন করেন সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী গত বছর ২১ সেপ্টেম্বর।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে ২ কোটি ৪৯ লক্ষ ৫৬ হাজার টাকা ব্যয়ে ব্রীজ নিমার্ণ কাজ শুরু হয়। মাঝপথে ব্রীজ নিমার্ণ কাজ বন্ধ হয়ে পড়ায় এলাকার সাধারণ মানুষ ও কৃষকদের দুর্ভোগের যেন শেষ নেই।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরাতন তক্তার ব্রীজ ভেঙ্গে যতখালে পড়ে রয়েছে। সংশ্লিষ্ট ঠিকাদার ব্রীজ নিমার্ণের জন্য দুইপাশে দুইটি পিলার নিমার্ণ করে দীর্ঘ ৬ মাস ধরে কাজ বন্ধ রেখেছে। ফলে এ সড়ক দিয়ে যানবাহন চলাচল এমনকি মানুষ পায়ে হেটেও চলাচল করতে পারছে না এপ্রোস সড়ক না থাকায়। চর বরমা, বরমা, চরতি, বরমা ধামাইর হাটসহ বিভিন্ন এলাকার মানুষ, কৃষক, শিক্ষার্থীদের এ সড়ক দিয়ে চলাচল করতে হয়। ব্রীজটি দীর্ঘ সময় ধরে নিমার্ণ না হওয়ার কারণে এ সকল এলাকার মানুষের দুর্ভোগের যেন শেষ নেই।

এ ব্যাপারে স্থানীয় ডা. গোলাম মোস্তফা কৃষক সর্দার মিয়া, খুইল্ল্যা মিয়া জানান, দীর্ঘদিন ধরে বৃষ্টি নিমার্ণ কাজ সম্পন্ন না হওয়ার কারণে এ এলাকার কৃষকদের উৎপাদিত তরি-তরকারির মূল্য পাচ্ছে না। তাছাড়া এ সড়ক দিয়ে চর বরমা, বরমাসহ বিভিন্ন এলাকার সাধারণ মানুষ চলাচল করে থাকে।

ব্রীজটি নিমার্ণ না হওয়ায় এবং ব্রীজের পাশে এ্যাপ্রোস সড়ক না থাকায় পায়ে হেটেও চলাচল করতে না পারায় দুর্ভোগের শিকার হচ্ছে। এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী রেজাউন নবী বলেছেন, ব্রীজটি নিমার্ণের জন্য ঢাকা থেকে প্রকল্প দেয়া হয়েছে। বরাদ্দ বেশি হওয়ার কারণে মাঝপথে কাজ বন্ধ হয়ে যায়। তাছাড়া ব্রীজ নিমার্ণের জন্য এ্যাপ্রোস সড়কের বরাদ্দ দেয়া হয়নি।

এ ব্যাপারে গত ৭ ফেব্রুয়ারি নির্বাহী প্রকৌশলীর বরাবরে সংশোধিত ডিজাইনে ২৮ টি পরিবর্তে ২২টি, ৪টির গার্ডারের পরিবর্তে ৩টি, সাইজও কিছু পরিবর্তন হওয়ায় প্রাক্কলন ব্যয় ৫৫ লক্ষ টাকা সাশ্রয় হবে বলে উল্লেখ করে চিঠি দেয়া হয়েছে। চিঠির মাধ্যমে কর্তৃপক্ষ পদক্ষেপ গ্রহণ করে সংশ্লিষ্ট ঠিকাদারের মাধ্যমে ব্রীজ নিমার্ণ সম্পাদন হলে জনগণের জন্য উম্মুক্ত করে দেয়া হবে তিনি জানান।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.