চসিক বইমেলা আপাততঃ স্থগিত

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত একুশে বইমেলার আয়োজন আপাততঃ স্থগিত করা হয়েছে।

আজ শনিবার (২৭ মার্চ) বিকেলে আন্দকিল্লাস্থ পুরানো নগর ভবনের কে.বি আবদুস ছাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন ও মত বিনিময় সভায় মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী এই তথ্য জানিয়ে বলেন, বিগত দু’বছরের ধারাবাহিকতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সার্বিক ব্যবস্থাপনায় এম,এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনিসিয়াম চত্বরে এবছর ২৯ মার্চ থেকে একক বইমেলা আয়োজনের প্রয়োজনীয় প্রস্তুতি ছিলো এবং এ সম্পর্কিত সব ধরণের পদক্ষেপ ও কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল।

কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে সংক্রমণ ও মৃত্যুহার ঊর্ধ্বমুখি এবং দিন দিন পরিস্থিতি অবনতিশীল হওয়ার প্রেক্ষিতে সার্বিক বিবেচনায় বইমেলার মত বড় ধরণের আয়োজন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কেননা উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত স্বাস্থ্যবিধি, সরকারী নির্দেশনা ও সামাজিক দূরত্ব বজায় রাখার মতন গুরুত্বপূর্ণ বিষয়গুলো লালন-পালন শতভাগ নিশ্চিত করা দুঃসাধ্য এবং এক্ষেত্রে তিল পরিমাণ বিচ্যুতি বা খেয়ালীপণা প্রকৃত অর্থেই জনস্বাস্থ্য নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ, যা বড় ধরণের বিপর্যয় ডেকে আনতে পারে।

তিনি বেলেন, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় সব ধরণের প্রস্তুতি থাকা স্বত্ত্বেও বইমেলার মত আয়োজনের ঝুঁকিতে বিবেক-বুদ্ধি-মানসিকতা সায় দেয় না। তাই সর্বসম্মত সিদ্ধান্তে বইমেলা আপাততঃ স্থগিত করা হল।

তিনি আরো বলেন,আমরা বইমেলা অবশ্যই করবো এবং পরিস্থিতি সহায়ক থাকলে মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুক্তিযুদ্ধের বিজয়কে সামনে রেখে আগামী ৮ নভেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত মাসব্যাপী বঙ্গবন্ধুকে নিবেদিত বইমেলা অনুষ্ঠিত হবে।

এতে বক্তব্য রাখেন বইমেলা কমিটির আহবায়ক কাউন্সিলর ড. নেছার উদ্দিন আহমেদ, নাজমুল হক ডিউক, রুমকি সেনগুপ্ত, কমিটির যুগ্ম-আহবায়ক মোঃ জামাল উদ্দীন, সদস্য সচিব ও চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়য়া, দেওয়ান মাকসুদ আহমেদ, আবদুল হালিম দোভাষ, সাংবাদিক শুক লাল দাশ, আল রহমান, বিশ্বজিৎ পাল, মুঃ নরুল আবছার, আবু তালেব বেলাল, মুহাম্মদ মাসুদ চৌধুরী, আ ফ ম মোদাচ্ছের আলি, হাসান মাহামুদ শমশের, অধ্যাপক হোসাইন কবির, মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেন, দীপেন চৌধুরী, সাইফুদ্দীন আহমদ সাকি, দীপঙ্কর দেবনাথ, রেবা বড়ুয়া, স.ম জিয়াউর রহমান, রূপম মৎসুদ্দীন, হানিফুল ইসলাম চৌধুরী প্রমুখ।

সিটি নিউজ/ডিটি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.