শাকিলার রিমান্ড নামঞ্জুর

0

সিটিনিউজবিডি : জবানবন্দি দেয়ার পরও একই মামলায় পুনরায় জিজ্ঞাসাবাদের জন্য ব্যারিস্টার শাকিলা ফারজানাকে হেফাজতে নেয়ার আবেদন জানিয়ে আদালতের অনুমতি পায়নি র‌্যাব।

চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শহীদুল ইসলাম শাকিলাকে রিমান্ডে নেয়ার আবেদন নামঞ্জুর করেন। একইসঙ্গে ‍তার জামিন আবেদনও নামঞ্জুর করা হয়েছে।

আদালতের আদেশে সংক্ষুব্ধ রাষ্ট্রপক্ষের কৌসুলী ও জেলা পিপি আবুল হাশেম এর বিরুদ্ধে জেলা ও দায়রা জজের কাছে আপিল দায়েরের ঘোষণা দিয়েছেন।

হাটহাজারী থানায় সন্ত্রাসবিরোধী আইনে দায়ের হওয়া একটি মামলায় ব্যারিস্টার শাকিলা ফারজানাকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ডের আবেদন জানিয়েছিল র‌্যাব। একই মামলায় একই আদালতে হত ২৬ আগস্ট শাকিলা জবানবন্দি দিয়েছিলেন।

একই মামলায় জবানবন্দি দেয়ার পরও আবার রিমান্ডে নেয়ার আবেদনের বিরোধিতা করেন শাকিলার আইনজীবীরা। ১২ অক্টোবর রিমান্ড শুনানি হয়েছিল। এরপর আদালত ১৮ অক্টোবর আদেশের দিন ধার্য করেছিলেন।

শাকিলার আইনজীবী অ্যাডভোকেট আব্দুস সাত্তার বলেন, উচ্চ আদালতের নির্দেশনা আছে, কোন মামলায় আসামি একবার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিলে তাকে ওই মামলায় আবারও রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা যাবেনা। কিন্তু র‌্যাব উচ্চ আদালতের নির্দেশ লঙ্ঘন করে ব্যারিস্টার শাকিলা ফারজানাকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে রিমান্ডে নেয়ার আবেদন জানিয়েছে। শাকিলার রিমান্ড মঞ্জুর হলে উচ্চ আদালতের প্রতি অবজ্ঞা পোষণ করা হবে বলে আমরা আদালতকে জানিয়েছি। এতে স্বাধীন বিচার বিভাগের প্রতি মানুষের মধ্যে অনাস্থা সৃষ্টি হবে বলেও আমরা আদালতে বলেছি।

জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম বলেন, সন্ত্রাসবিরোধী আইনের ২৩ ধারায় শাকিলা আদালতে জবানবন্দি দিয়েছিলেন। ওই আইনের কোথাও লেখা নেই যে একবার জবানবন্দি দিলে তাকে পুনরায় রিমান্ডে নেয়া যাবেনা। আদালতের প্রচলিত রীতি হচ্ছে, রিমান্ড মঞ্জুর হয় জবানবন্দি দেয়ার আগ পর্যন্ত। তবে যেহেতু শাকিলা ফারজানার সঙ্গে জামায়াত, হামজা ব্রিগেড, হরকাতুল জিহাদসহ বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততার তথ্য পাওয়া গেছে সুতরাং রীতির বাইরে গিয়ে তার রিমান্ড মঞ্জুর হলে ক্ষতি ছিলনা।

‘আদালত রিমান্ড নামঞ্জুর করেছেন। এই আদেশ আমাদের সংক্ষুব্ধ করেছে। আমরা রাষ্ট্রপক্ষ জেলা ও দায়রা জজের কাছে এই আদেশের বিরুদ্ধে আপিল করব। ’ বলেন পিপি।

ব্যারিস্টার শাকিলা ফারজানাকে অসুস্থ উল্লেখ করে তার চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠনের আবেদন জানিয়েছেন তার আইনজীবীরা। আদালত এ বিষয়ে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নিতে বলেছেন বলে জানান পিপি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.