বে-টার্মিনালে প্রতিরক্ষা দেয়াল পানি প্রবাহ আটকাবে নাঃ মেয়র

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী নগরীর সমুদ্র উপকূলবর্তী কাট্টলিতে প্রস্তাবিত বে-টার্মিনাল যেখানে নির্মিত হবে সে স্থানটিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক প্রতিরক্ষা দেয়ায় নির্মাণ এলাকা পরিদর্শন করেন।

পরিদর্শণকালে মেয়র পানি নিষ্কাষণের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ নির্মিত সুইচ গেইটের কার্যকারিতা হারাবে এবং পানি চলাচলে বাধাগ্রস্থ হবে বলে মত প্রকাশ করেন। যার ফলে আসন্ন বর্ষা মৌসুমে এতদ এলাকায় পানি আটকে নাগরিক দুভোর্গ সৃষ্টি হবে বলেও মন্তব্য করেন।

তিনি আজ বুধবার সকালে প্রস্তাবিত বে-টার্মিনাল প্রকল্প এলাকা পরিদর্শন কালে এই বিষয়টি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে অবগত করিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে তাগিদ দিয়েছিলেন বলে জানান।

মেয়র প্রকল্পে দায়িত্বরত চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, প্রস্তাবিত বে-টার্মিনাল বাস্তবায়ন শুধু চট্টগ্রামে নয়, সমগ্র দেশবাসীর প্রাণের দাবী। এই দাবী পূরণে প্রধানমন্ত্রী সাড়া দিয়ে প্রকল্প বাস্তবায়নে সব ধরণের সহায়তা, কারিগরী, প্রকৌশলগত সমর্থন ও প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করেছেন।

আমরা চাই এই প্রকল্পের দ্রুত বাস্তবায়ন হোক এবং এর ফলে দেশের অর্থনৈতিক সম্বৃদ্ধি অর্জনে অধিকতর পথ সুগম হবে। তবে প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া এমনভাবে চলমান রাখতে হবে যাতে কোন নতুন সমস্যা ও জনদুভোর্গ সৃষ্টি না হয়। এই বিষয়টি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে অবগত করা হলে তাঁরা আমাকে আশ্বস্থ করে জানিয়েছেন যে, চউক নির্মিত স্যুইচ গেইট দিয়ে পানি প্রবাহ যাতে বিঘ্নিত না হয় বা জলজট না ঘটে সে জন্য প্রকৌশল ও প্রযুক্তিগত দিক বিশ্লেষণ ও ধারণা দ্বারা প্রয়োজনীয় পদক্ষেপ জরুরী ভিত্তিতে নেয়া হবে। তাই আশা করি প্রস্তাবিত বে-টার্মিনাল প্রকল্প এলাকায় বন্দর কর্তৃপক্ষের প্রতিরক্ষা দেয়াল নির্মাণের ফলে অত্র এলাকায় পানি আটকে থাকার যে আশঙ্কা দেখা দিয়েছে তা নিরসণ হবে এবং চউক নির্মিত স্যুইচ গেইটের কার্যকারিতা সমুন্নত থাকবে।

মেয়র আরো বলেন, উত্তর কাট্টলী লিঙ্ক রোডের বাম দিকে বিপুল পরিমাণ সরকারী খাস জমি থেকে অবৈধ ইটভাঁটাসহ অনুমোদিত স্থাপনা জেলা প্রশাসন উচ্ছেদ করে দখল মুক্ত করেছে। এ সকল সরকারি খাস জমি সুরক্ষায় এখানে একটি স্মৃতিসৌধ ও ওসেন পার্ক গড়ে তুলতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে একটি প্রকল্প প্রস্তাবণা প্রেরণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

প্রস্তাবিত বে-টার্মিনাল প্রকল্প এলাকায় পরিদর্শনকালে মেয়রের সাথে ছিলেন উত্তর কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর প্রফেসর ড. নেছার উদ্দিন আহমেদ ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সিটি নিউজ/ডিটি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.