আমেরিকার কাছে জরুরি ভিত্তিতে ভ্যাকসিন চেয়েছে বাংলাদেশ

0

সিটি নিউজ ডেস্ক: করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের কাছে ভ্যাকসিন সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। যার মধ্যে ৪ মিলিয়ন ডোজ ভ্যাকসিন জরুরি ভিত্তিতে বাংলাদেশকে সহায়তা করতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এসব তথ্য জানান। তার আগে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত রবার্ট মিলার মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে ভ্যাকসিন সহযোগিতা নিয়ে আলাপ হয়েছে। আমরা এর আগেই তাদের চিঠি দিয়ে ভ্যাকসিন সহযোগিতা চেয়েছি। আজকে বলেছি আমাদের প্রচুর ভ্যাকসিন দরকার, কিন্তু এই মুহূর্তে জরুরি ভিত্তিতে ৪ মিলিয়ন ডোজ ভ্যাকসিন প্রয়োজন। কেননা আমরা সংকটে আছি, আমাদের অনেকেরই প্রথম ডোজ দেওয়া হয়েছে কিন্তু সংকটের কারণে দ্বিতীয় ডোজ দেওয়া যাচ্ছে না। তাই ৪ মিলিয়ন ডোজ ভ্যাকসিন খুবই জরুরি।

তিনি আরও বলেন, জবাবে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেছেন যে তারা আমাদেরকে ভ্যাকসিন দিয়ে সহায়তা করবে। এই বিষয়ে তাদের মিশন কাজ করছে। তবে নির্দিষ্ট দিনক্ষণ তিনি বলেননি। কিন্তু আমাদেরকে আশ্বস্ত করেছেন যে আমরা ভ্যাকসিন পাবো।

ভ্যাকসিন সংকট কাটিয়ে উঠতে নানামুখী যোগাযোগ চলছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এরই মধ্যে আমরা চীন এবং রাশিয়ার কাছ থেকে ভ্যাকসিন আনার জন্য যোগাযোগ করেছি। এই দুই দেশ আমাদেরকে ভ্যাকসিন সহযোগিতা করবে। আগামী ১২ মে উপহার হিসেবে চীনের ৫ লাখ ডোজ ভ্যাকসিন ঢাকায় আসার কথা রয়েছে। এই বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় বিস্তারিত কাজ করছে।

তিনি আরও বলেন, আমরা ভারতের সঙ্গে যোগাযোগ রাখছি। ভারতকে এই বিষয়ে চিঠি দিয়ে তাগাদা দিয়ে তাদেরকে বলেছি আপাতত জরুরি ভিত্তিতে ৪ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেয়ার জন্য।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.