ব্রাজিলে কোপা আয়োজন, করোনায় ফের সর্বোচ্চ মৃত্যু

0

আন্তর্জাতিক ডেস্ক: গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনাভাইরাস মৃত্যু হয়েছে দুই হাজার ৭৬০ জনের। আর শনাক্ত হয়েছে ৮৮ হাজার ৯৯২ জন। দেশটিতে মৃত্যু ও শনাক্ত বিশ্বের মধ্যে সর্বোচ্চ রয়েছে।

যা নিয়ে আশঙ্কা ছিল, সেটাই দিনের দিন বড় আকার ধারণ করছে। করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে কোপা আমেরিকা কাপের আসরে। ব্রাজিলে কোপার আয়োজন নিয়ে আগে থেকেই সমস্যা ছিলই। বলা যায়, জোর করেই ব্রাজিল সরকার কোপার আয়োজন করছে দেশে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়াল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বুধবার (১৬ জুন) গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনাভাইরাস মৃত্যু হয়েছে দুই হাজার ৭৬০ জনের। আর শনাক্ত হয়েছে ৮৮ হাজার ৯৯২ জন। দেশটিতে মৃত্যু ও শনাক্ত বিশ্বের মধ্যে আজ সর্বোচ্চ রয়েছে।

গত ১৩ জুন কোপার ম্যাচ শুরুর আগেই ভেনেজুয়েলার ১২ জন ফুটবলারকে পাওয়া গেছে, যাদের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ হয়েছে। করোনায় তৃতীয় স্থানে ব্রাজিলে এখন পর্যন্ত এক কোটি ৭৫ লাখ ৪৩ হাজার ৮৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে চার লাখ ৯১ হাজার ১৬৪ জনের। আর সুস্থ হয়েছেন এক কোটি ৫৯ লাখ ৪৪ হাজার ৬৪৬ জন।

কোপা আমেরিকার সঙ্গে সম্পর্কিত দুই হাজার ৯২৭ জনের করোনা টেস্ট করা হয়েছে এখনও পর্যন্ত। এর মধ্যে জানা গেছে, পেরু ফুটবল দলের ফিটনেস কোচ করোনা পজিটিভ। কলম্বিয়া দলেরও কয়েকজন করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

ব্রাজিল সরকার জানিয়েছিল, সুরক্ষা বলয়ের মধ্যেই হবে কোপার আসর। কিন্তু তা যে কাজের কাজ হচ্ছে না, প্রতিদিনই কেউ না কেউ আক্রান্ত হচ্ছেন। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোপা আমেরিকার সঙ্গে সম্পর্কিত ৪১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

তাই ব্রাজিল সরকার থেকে আয়োজকদের জানিয়ে দেওয়া হয়েছে, অবিলম্বে জরুরি ব্যবস্থা নিতে হবে। হুট করে যদি কোনও মহাতারকা সংক্রমিত হয়ে যান, তা হলে কোপা মাঝপথে বন্ধ করে দিতে হবে। ব্রাজিল স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এমনই একটি চিঠি মঙ্গলবার (১৫ জুন) দেওয়া হয়েছে সংগঠকদের।

সূত্র: দ্য ওয়াল, ওয়াল্ডওমিটার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.