ঘড়িবালক আহমেদ উচ্চশিক্ষার জন্য কাতারে ..

0

সিটিনিউজবিডি  :          উচ্চশিক্ষার জন্য নিজ দেশ ছেড়ে কাতারে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের শিক্ষার্থী আহমেদ মোহামেদ। সোমবার আহমেদের পরিবার এক বিবৃতিতে জানায়, কাতার ফাউন্ডেশন আহমেদকে মাধ্যমিক ও স্নাতক পর্যায় পর্যন্ত পূর্ণ মেধাবৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে। এ সময় পরিবারের সদ্যসরাও তার সঙ্গে কাতারে থাকবেন।

কিছুদিন আগে বাড়িতে একটি ঘড়ি বানিয়ে স্কুলশিক্ষককে দেখাতে নিয়ে যান আহমেদ। এরপরই ঘটে তার জীবনের সবচেয়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা। স্কুলশিক্ষক সেটিকে বোমা ভেবে পুলিশে খবর দিলে তাকে আটক করা হয়।

পরে আহমেদের তৈরি ওই ঘড়ি যে বোমা নয় সেটি নিশ্চিত হওয়ার পর তাকে ছেড়ে দেওয়া হয়। এ ঘটনার পর ১৪ বছর বয়সী এই শিক্ষার্থী বিশ্বব্যাপী ঘড়ি বালক নামে পরিচিতি পান। এছাড়া ব্যাপক সমালোচনার মুখে পড়ে ওবামা প্রশাসন। অনেকেই অভিযোগ করে বলেন, শুধুমাত্র মুসলিম হওয়ার কারণেই আহমেদকে গ্রেফতার করা হয়েছিলো।

সোমবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ করেছেন আহমেদ। এর কয়েক ঘণ্টা পরই তার পরিবার বিবৃতিতে জানায়, কাতার ফাউন্ডেশন আহমেদকে মাধ্যমিক ও স্নাতক পর্যায় পর্যন্ত পূর্ণ মেধাবৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে আহমেদের পরিবার জানিয়েছে, আহমেদের অনাকাঙ্ক্ষিত গ্রেফতারের ঘটনার পর থেকে তারা অনেক সহায়তা ও সমর্থন পেয়েছে। হোয়াইট হাউজ থেকে সুদান, মক্কা সব জায়গাতেই ব্যক্তি থেকে শুরু করে ব্যবসায়ী এবং শিক্ষা প্রতিষ্ঠান আমাদের স্বাগত জানানো হয়েছে। ঘড়ি বালকের পরিবারের পক্ষ থেকে আরো বলা হয়েছে, আহমেদ কাতার ফাউন্ডেশনের তরুণ উদ্ভাবক প্রকল্পের অধীনে পড়াশোনা করবেন। এসময় পরিবারের অন্য সদস্যরাও তার সঙ্গে কাতারে থাকবেন।

আহমেদ বলেন, ঘুরে বেড়ানোর জন্য কাতার অত্যন্ত মনোরম জায়গা। দোহা শহরটি বেশ আধুনিক হওয়ায় আমি এটিকে অনেক পছন্দ করি। এখানে অনেক সুন্দর সুন্দর স্কুল রয়েছে। এছাড়া কাতারের অনেক ক্যাম্পাস আমেরিকান বিশ্ববিদ্যালয়ের মতই বিখ্যাত। শিক্ষকরাও খুবই আন্তরিক। আশা করছি, আমি এখানে অনেক কিছু শিখতে পারবো এবং অনেক মজা হবে ।

এর আগে সোমবার হোয়াইট হাউজে বিজ্ঞানীদের সম্মানে অনুষ্ঠিত বার্ষিক ‘অ্যাস্ট্রোনমি নাইট’ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ করেন এই ঘড়ি বালক। এ সময় ওবামা  বলেন, তরুণদের দমন নয় বরং তাদের কাজে উৎসাহিত করা উচিত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.