চীনে বন্যায় লাখো মানুষ পানিবন্দী

0

আন্তর্জাতিক ডেস্ক : এক মাসের ব্যবধানে আবার বন্যার কবলে চীন। দেশটির শানজি প্রদেশে আকস্মিক বৃষ্টিতে তলিয়ে গেছে বহু বাড়িঘর। নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় পরিস্থিতি আরো অবনতির আশঙ্কা করা হচ্ছে। প্রাণহানির কোনো খবর পাওয়া না গেলেও ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক বাড়িঘর। প্রতিবেশী দেশ ভারতের বিহারে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বন্যার পানিতে প্লাবিত হয়েছে রাজ্যটির অন্তত ২৬টি জেলা। পানিবন্দি হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ।

আবারো ভয়াবহ বন্যার কবলে চীন। দেশটির শানজি প্রদেশে ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে রাস্তাঘাট। ঘরবাড়িতেও ঢুকে পড়েছে বন্যার পানি। ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ। এতে চরম ভোগান্তিতে পড়েছেন অঞ্চলটির কয়েক লাখ বাসিন্দা।

প্রাণহানির কোনো খবর পাওয়া না গেলেও ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু স্থাপনা। বন্যায় আটকাপড়াদের উদ্ধারে কাজ করে যাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে নদ-নদীর পানি। এতে পরিস্থিতি আরো অবনতির আশঙ্কা করা হচ্ছে। এর আগে গেল মাসে চীনের হেনান প্রদেশে ভয়াবহ বন্যায় মারা যান তিন শতাধিক মানুষ। ক্ষতিগ্রস্ত হয় বহু এলাকা।

এদিকে, ভারতের বিহারে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। প্লাবিত হয়েছে রাজ্যটির অন্তত ২৬টি জেলা। পানিবন্দি হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। সবকিছু তলিয়ে যাওয়ায় যোগাযোগের একমাত্র অবলম্বন হিসেবে নৌকাকেই বেছে নিয়েছেন অঞ্চলটির বাসিন্দারা। স্কুল, কলেজ, হাসপাতাল, মন্দির সবকিছুই একরকম পানির নিচে। ব্যাপক ক্ষতির মুখে রাজ্যটির কৃষকরা।

এক কৃষক বলেন, সব ফসল নষ্ট হয়ে গেছে। আমাদের না খেয়ে মরতে হবে।

পানির তোড়ে ঘর ভেঙ্গে যাচ্ছে। মানুষ যে যেভাবে পারছেন শুকনো জায়গায় আশ্রয় নিচ্ছেন।

স্থানীয়দের অভিযোগ, কয়েকদিন ধরে পানিবন্দি থাকলেও সরকার থেকে এখনো কোনো সহায়তা পাননি তারা। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে সহায়তার ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.