আইএসের জিম্মি থেকে ৭০ জনকে উদ্ধার

0

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলীয় হাউয়িজা শহরের কাছে যুক্তরাষ্ট্র ও ইরাকের যৌথবাহিনীর অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) বন্দিশিবির থেকে ৭০ জনকে উদ্ধার করা হয়েছে। এদের সবাইকে হত্যা করতে চেয়েছিল জঙ্গিরা।

পেন্টাগনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার সকালের ওই অভিযানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর এক সদস্যও নিহত হয়েছেন।বিবিসি জানিয়েছে, ২০১৪ সালে যুক্তরাষ্ট্র আইএসবিরোধী অভিযান শুরুর করার পর এটিই প্রথম কোনো মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনা। কুর্দি অধ্যুষিত ওই এলাকা ২০১৪ সালে আগস্টে দখল নেয় আইএস যোদ্ধারা।

পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এক বিবৃতিতে বলেছেন, জিম্মিদের পরদিন সকালে হত্যা করার পরিকল্পনা করা হয়েছিল। এ খবর পেয়েই কুর্দির প্রাদেশিক সরকারের অনুরোধেই তারা এ অভিযান চালিয়েছিল।

কুর্দি গোয়েন্দাদের একটি সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, উদ্ধার বন্দিদের মধ্যে ১৭ জন কুর্দি রয়েছেন, যারা আইএসের সাবেক সদস্য ছিলেন। প্রতিরক্ষা কর্মকর্তারা ওই অভিযান সম্পর্কে জানিয়েছেন,অভিযান চালিয়ে প্রায় ৭০ জন জিম্মিকে উদ্ধার করা হয়েছে।

তিনি বলছেন, যুক্তরাষ্ট্র এখনো আইএসবিরোধী যুদ্ধের কৌশল পরিবর্তনের কথা ভাবছে না। আইএস এক বিবৃতিতে এ অভিযানের কথা ও তাদের যোদ্ধাদের মৃত্যুর কথা স্বীকার করে নিলেও ‘যুক্তরাষ্ট্রের অভিযান ব্যর্থ’ হয়েছে বলে দাবি করেছে। অপরদিকে পেন্টাগন জানিয়েছে, আইএসের হত্যা পরিকল্পনা নস্যাৎ করে দেওয়া হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.