আজ পবিত্র আশুরা

0

চট্টগ্রাম অফিস : আজ ১০ মহরম পবিত্র আশুরা। ইসলামের ইতিহাসে এই দিনটি একটি ঐতিহাসিক বরর্ণা। মহানবী হজরত মুহম্মদের (সা.) দৌহিত্র ইমাম হোসাইন (রা.) কারবালা প্রান্তরে ৬১ হিজরিতে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হওয়ার পর থেকে মুসলমানরা দিনটিকে শোকের দিন হিসেবে পালন করে আসছে। এই শোকাবহ ঘটনাকে স্মরণ করতে বিশ্বের প্রত্যেকটি মুসলিম দেশে মুসলিম ভ্রাতৃত্বের বন্ধন দৃঢ় করার শপথ নেন মুসলমানরা। শিয়া সম্প্রদায় ইমাম হোসাইন (রা.) স্মরণে তাজিয়া মিছিল বের করে। কারবালার শোকবহ ঘটনার কথা স্মরণ করে তারা বুক ও পিঠ চাপড়ে রক্ত ঝরিয়ে দিনটি পালন করে।

ইসলামের ইতিহাস অনুযায়ী এ দিনটি বিভিন্ন কারণে তাৎপর্যমণ্ডিত। বলা হয়, মহান আল্লাহ রাব্বুল আলামিন এ দিনে আসমান ও জমিন সৃষ্টি করেছিলেন। প্রথম মানব হজরত আদম (আ.) এ দিনেই সৃষ্টি হয়েছিলেন। পৃথিবীতে আসার পর এ দিনেই হজরত আদম ও বিবি হাওয়ার তওবা কবুল হয়েছিল। নূহ (আ.)-এর কিস্তি ঝড়ের কবল থেকে রক্ষা পেয়ে জুদি পাহাড়ের পাদদেশে নোঙর করেছিল। এ ধরনের আরো অনেক ঘটনা ঘটেছিল এ দিনে। পবিত্র আশুরার দিনেই কেয়ামত হবে বলে হাদিসে বলা হয়েছে।

আশুরা উপলক্ষে দুদিন রোজা রাখার কথা বলেছেন রাসূল (সা.)। এদিনে মুসলমানরা কোরান তিলাওয়াত ও আলোচনার আয়োজন করে আল্লাহর কাছে দোয়া করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ এবং ২০ দলীয় জোটের নেত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া পবিত্র আশুরা উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.