সৌদি রাজ পরিবারে বিদ্রোহের সুর

0

মোরশেদ রানা, সৌদিআরব: সৌদি রাজ পরিবারের বেশ কিছুদিন ধরে ক্ষমতা নিয়ে নানান গুঞ্জন শুনা যাচ্ছিল। সম্প্রতি ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট এ খবর থেকে জানা য়ায় রাজ পরিবারের বেশির ভাগ সদস্যই দেশটির বর্তমান বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের অপসারণ চান। তারা রাজার ছোট ভাইকে সিংহাসনে বসাতে চান বলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভিন্ন মতাবলম্বী প্রিন্স জানিয়েছেন। ব্রিটিশ এই দৈনিক পত্রিকা।

এতে বলা হয়েছে, সৌদি আরবের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ আল সৌদের বর্তমানে জীবিত ১২ সন্তানের মধ্যে ৮ জনই বাদশাহ সালমানের অপসারণ চান। তারা চাচ্ছেন, ৭৯ বছর বয়সী সৌদি রাজার বদলে তার ভাই প্রিন্স আহমেদ বিন আব্দুল আজিজ ক্ষমতা গ্রহণ করুন। প্রিন্স আহমেদের বয়স ৭৩ বছর।

তাছাড়া, দেশটির শক্তিশালী উলেমা সম্প্রদায়ের বেশির ভাগ সদস্য বাদশাহ সালমানের অপসারণ চান। অভ্যুত্থানের মাধ্যমে সালমানকে সরিয়ে তার জায়গায় দেশটির সাবেক স্বরাষ্টমন্ত্রী আহমেদ বিন আব্দুল আজিজকে বসাতে চান তারা। উলেমা সমাজের সবার না হলেও অন্তত ৭৫ শতাংশের সমর্থন আহমেদের প্রতি রয়েছে বলে ওই প্রিন্স জানিয়েছেন।

বাদশাহ সালমান স্মৃতি বিধ্বংসী অ্যালঝেইমার রোগে ভুগছেন উল্লেখ করে তিনি আরো বলেন, এ অবস্থায় তার সামনে দু’টো মাত্র পথ খোলা আছে। প্রথমটি হলো তিনি সৌদি আরব ত্যাগ করবেন এবং দেশে বিদেশে সবার কাছে সম্মানীয় হয়ে থাকবেন। আর না হয় প্রিন্স আহমেদকে যুবরাজ হিসেবে নিয়োগ দেয়া হবে এবং সৌদি আরবের অর্থনীতি থেকে সশস্ত্র বাহিনী পর্যন্ত সবই নিয়ন্ত্রণ করবেন তিনি।
সৎ ভাই বাদশাহ আবদুল্লাহ বিন আব্দুল আজিজের মৃত্যুর পর চলতি বছরের ২৩ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.