দ্রুত রানের রেকর্ডও প্রোটিয়াদের

0

স্পোর্টস ডেস্ক : ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রেকর্ড ৪৩৮ রান করে দক্ষিণ আফ্রিকা। যা ভারতের মাটিতে সর্বোচ্চ সংগ্রহ। আর এ ম্যাচে ব্যক্তিগত একটি অর্জন আসে প্রোটিয়া ওপেনার হাশিম আমলার। মাত্র ১২৩ ইনিংসে (যেসব ম্যাচে ব্যাট করেছেন) ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এ ডানহাতি ব্যাটসম্যান।

এদিকে ১ হাজার থেকে ৮ হাজার রানের ক্লাবে দ্রুত গতিতে রান তোলার রেকর্ড বর্তমানে দ. আফ্রিকান ব্যাটসম্যানদের দখলে। তবে ৯ হাজার থেকে ১৮ হাজার পর্যন্ত রয়েছে ভারতীয়দের অধীনে। যার নয়টি রেকর্ডই লিটল মাস্টার শচীন টেন্ডুলকারের দখলে।

দ্রুততম ১ হাজার রানের মাইলফলকটি মাত্র ২১ ইনিংসে পূর্ণ করেন প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক। তবে এ রেকর্ডের মালিক বাঁহাতি এ ব্যাটসম্যান একা নন, কারণ সমান ইনিংসে ভিভ রিচার্ডস, কেভিন পিটারসেন ও জোনাথন ট্রটও দ্রুততম ১ হাজার রান করেছিলেন।

অন্যদিকে ২ হাজার থেকে ৬ হাজার রানের মাইলফলকের মালিক একমাত্র আমলা। তিনি যথাক্রমে ৪০, ৫৭, ৮১, ১০১ ও ১২৩ ইনিংসে ২০০০, ৩০০০, ৪০০০, ৫০০০ ও ৬০০০ রান করেছেন। ২ হাজার রানের আগের রেকর্ডটি ছিল জহির আব্বাস ও কেভিন পিটারসেনের (৪৫ ইনিংসে)।

দ্রুততম ৩ হাজার ও ৪ হাজার রানের আগের রেকর্ডের মালিক ছিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ভিভ রিচার্ডস (৬৯ ও ৮৮ ইনিংসে)। ৫ হাজার রানের আগের রেকর্ডটি যৌথভাবে ১১৪ ইনিংসে করেছিলেন ভিভ রিচার্ডস ও বিরাট কোহলি। আর ১৩৬ ইনিংসে ৬ হাজার রানের আগের রেকর্ডটি ছিল ভারতীয় ব্যাটসম্যান কোহলির।

দ্রুত গতির ৭ হাজার ও ৮ হাজার রানের বর্তমান মালিক প্রোটিয়া অধিনায়ক এবিডি ভিলিয়ার্স। তিনি ১৬৬ ও ১৮২ ইনিংস খেলে এ রেকর্ডগুলোর মালিক হন। এর আগে ১৭৪ ও ২০০ ইনিংসে ৭ ও ৮ হাজার রানের মালিক ছিলেন ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলী।

বর্তমান সময়ে আমলা ও ভিলিয়ার্স ওয়ানডে ফরম্যটে সবচেয়ে দুর্দান্ত ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম। তাই ভবিষ্যতে বাকি রেকর্ডগুলোও তাদের দখলে যেতে পারে বলে সমর্থকদের ধারণা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.